স্বাস্থ্য ও চিকিৎসা

যক্ষ্মা নিয়ন্ত্রনে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : সমাজকল্যান মন্ত্রী

যক্ষ্মা নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেন, যক্ষ্মা নিয়ন্ত্রণে সফলতা পেতে হলে আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। দেশ থেকে যক্ষ্মা নির্মূল করার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিয়িংয়ের উদ্যোগে ‘বাংলাদেশে যক্ষ্মা রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জাতীয় পরামর্শক’ সভায় এ কথা বলেন মন্ত্রী।

যক্ষ্মা নিয়ন্ত্রণে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, যেসব কারণে যক্ষ্মা রোগ হয় এবং চিকিৎসায় যে যক্ষ্মা ভালো হয় সেসব বিষয়ে সচেতনতা তৈরির পাশাপাশি দেশব্যাপী প্রচার-প্রচারণা চালাতে হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতার প্রয়োজনীয়তা তুলে ধরে মন্ত্রী বলেন, নিজের স্বাস্থ্য সুরক্ষায় নিজেকেই ভূমিকা রাখতে হবে। নিজে ও নিজের পরিবারের মধ্যে এ বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে।

সভাপতির বক্তব্যে ডা. হাবিবে মিল্লাত ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশকে টিবিমুক্ত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, সরকার বিনামূল্যে যক্ষ্মা নির্ণয় ও চিকিৎসা করছে। আমাদের যে কোনো মূল্যে যক্ষ্মা নির্মূল করতে হবে। এই মাসে জাতিসংঘের উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী টিবি নির্মূলের জন্য করনীয় রাজনৈতিক অঙ্গীকারনামায় সই করবেন। যা আমাদের যক্ষ্মা নির্মূলে আরও এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে বক্তারা যক্ষ্মা নিয়ন্ত্রণে করণীয় তুলে ধরে বলেন, ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মা নির্মূলে প্রত্যেক সংসদ সদস্যকে নিজ নিজ এলাকা ছাড়াও প্রত্যন্ত অঞ্চলে সমন্বিতভাবে কাজ করতে হবে। এজন্য রাজনৈতিক প্রতিশ্রুতি বৃদ্ধি, মান উন্নয়নে যথাযথ নীতিনির্ধারণীমূলক উদ্যোগ নেওয়া, পরীক্ষার মাধ্যমে যক্ষ্মা রোগী শনাক্ত করে বিনা পয়সায় ওষুধ খাওয়ানো, সচেতনতা বাড়াতে এলাকায় লিফলেট বিতরণ এসব কাজ গুরুত্বসহকারে করতে হবে।

স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সংসদ সদস্য অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি, সংসদ সদস্য শেরীফা কাদের, সংসদ সদস্য শামীমা আক্তার খানম, আইএসিআইবির নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মুহাম্মদ আব্দুল হাদী খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *