লাইফস্টাইল সর্বশেষ

কর্মব্যস্ততায় ভুলে যাচ্ছেন না তো ভালোবাসার মাস ফেব্রুয়ারীর ৭-১৪ কবে কোন দিন

ভালোবাসার মাস শুরু হয়ে গেছে। আর সামনের সপ্তাহ থেকেই শুরু হয়ে যাবে ভ্যালেন্টাইন্স সপ্তাহ। ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভ্যালেন্টাইন্স সপ্তাহ। এক এক দিনের অর্থ এক একটি। কোনওটি হাগ ডে আবার কোনওটি চকোলেট ডে। সব শেষে আসবে ভ্যালেন্টাইন্স ডে। আপনার জানা আছে তো কবে কোন ‘ডে’? জানা না থাকলে মনের মানুষটাকে কীভাবে শুভেচ্ছা জানাবেন বা কীভাবেই বা উপহার দেবেন? তাহলে দেখে নেওয়া যাক ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি কবে কোন ‘ডে’।

৭ ফেব্রুয়ারি- রোজ ডে

ভালোবাসার সপ্তাহটি রোজ ডে অর্থাৎ গোলাপ দিবসের মাধ্যমে শুরু হয়। গোলাপ দিবস উদযাপন করার কারণ হলো, গোলাপকে ভালোবাসার একটি চিহ্ন হিসেবে ধরা হয়। গোলাপ দিবসে কেবল প্রেমিক-প্রমিকারাই তাদের সঙ্গীকে ফুল দেন না, যেকেউ তার প্রিয় মানুষটাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। তবে, গোলাপের রঙ অবশ্যই সঠিক বেছে নেওয়া দরকার। কেননা গোলাপ ফুলের প্রতিটা রঙের অর্থ কিন্তু আলাদা। এ বছর গোলাপ দিবস পড়েছে মঙ্গলবারে।

৮ ফেব্রুয়ারি-প্রপোজ ডে

 

নাম দেখেই বোঝা যাচ্ছে ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিনটি হলো, প্রস্তাব দেওয়ার দিন। এটি ভালোবাসা সপ্তাহের সবচেয়ে রোমান্টিক দিন। এদিন প্রেমিক-প্রেমিকারা নিজেদের ভালোবাসার প্রকাশ করেন একে অপরের সামনে। প্রোপোজ ডে-তে ভালোবাসার মানুষের সামনে নিজের মনের লুকানো কথাটা জানিয়ে দিন।

৯ ফেব্রুয়ারি – চকলেট ডে

 

 

ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন হলো চকলেট দিবস। এই দিনটি সম্পর্কের বন্ধনকে ঠিক চকলেটের মতোই মিষ্টি করে তোলে। কেবল প্রেমিক-প্রেমিকারা একে অপরকে নয়, চকোলেট ডে-তে যে কেউ তার প্রিয় মানুষকে চকলেট উপহার দিতে পারেন।

১০ ফেব্রুয়ারি – টেডি ডে

 

টেডি বিয়ার উপহার দেয়ার দিনটিকে বলা হয় টেডি ডে। যা ভালোবাসা সপ্তাহের চতুর্থ দিন। এই বিশেষ দিনে পছন্দের মানুষকে টেডি বিয়ার উপহার দেয়া হয়। ছোট-বড় নানা মাপের টেডি বিয়ার পাওয়া যায় বাজারে।

১১ ফেব্রুয়ারি, প্রমিজ ডে

 

প্রমিজ বা প্রতিশ্রুতি দিবস পালন করা হয় ভালোবাসা সপ্তাহের পঞ্চম দিনে। যেকোনো সম্পর্কে সঙ্গীদের একে অপরের কাছে কিছু জিনিসের অঙ্গীকারবদ্ধ থাকা খুবই জরুরি। তাই প্রিয়জনের সঙ্গে এদিন একে অপরের অঙ্গীকারবদ্ধ হন। এই বিশেষ দিনে আপনিও আপনার সঙ্গীর কাছে কিছু প্রমিজ করতে পারেন। তাতে সম্পর্ক হতে পারে আরও মজবুত।

 

১২ ফেব্রুয়ারি – হাগ ডে

হাগ ডে বা আলিঙ্গনের দিন!  ভালোবাসা সপ্তাহের ষষ্ঠ দিনে এই দিবস পালন করা হয়। এ দিনে আপনার প্রিয়জনকে একটি কোমল আলিঙ্গন দিন, তাকে চিরকালের জন্য যে ভালোবাসেন সে কথা জানান। তবে অবশ্যই তার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে নয়।

১৩ ফেব্রুয়ারি, কিস ডে

কিস ডে। জড়িয়ে ধরার মতোই ভালোবাসা প্রকাশের আরেক ধরন চুম্বনও বটে। বাঙালিদের জন্য এই দিনটি অবশ্য আরও আকর্ষণীয়, কারণ এই দিনটিই পহেলা ফাল্গুন।

১৪ ফেব্রুয়ারি-ভ্যালেন্টাইনস ডে

ভালোবাসা সপ্তাহের সবচেয়ে বড় দিনটি হলো ভ্যালেন্টাইনস ডে। এই দিনকে ঘিরে একটু বেশি উন্মাদনা থাকে তরুণ-তরুণীদের মাঝে। ভালোবাসা সপ্তাহের শেষ দিনও এটি। বিশ্বজুড়ে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *