আন্তর্জাতিক

ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে এগিয়ে তৃণমূল

ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে প্রত্যাশা অনুযায়ী জয়ের দিকেই এগিয়ে যাচ্ছেন ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা। গত শনিবার ওই রাজ্যের ২২ জেলার মধ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলায় দ্বিস্তরীয় ভোট (গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি) এবং বাকি ২০টি জেলায় ত্রিস্তরীয় (গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ) ভোট গ্রহণ হয়।

ভোট নেওয়া হয় ৩৩১৭ টি গ্রাম পঞ্চায়েত (৬৩,২২৯ আসন), ৩৪১ টি পঞ্চায়েত সমিতি (৯৭৩০ আসন) এবং ২০ জেলা পরিষদে (৯২৮ আসন)। মঙ্গলবার ছিল ভোট গণনা। কঠোর নিরাপত্তার মধ্যে সকাল ৮টা থেকে শুরু হয় গণনা। প্রথমে গ্রাম পঞ্চায়েতের আসনগুলোতে ভোট গণনা শুরু হয়, এরপর যথাক্রমে পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের আসনগুলোতে ভোট গণনা শুরু হয়।

পুরো রাজ্যে গ্রাম পঞ্চায়েতের ৬৩ হাজার ২২৯ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ৪১ হাজার ৭১, বিজেপি ৮ হাজার ৮৬৬, বামফ্রন্ট ২ হাজার ৮৯৫, কংগ্রেস ২ হাজার ৪৪৫ এবং আইএসএফ ও অন্যরা ২ হাজার ২২২ আসনে জয় পেয়েছে।

রাজ্যের পঞ্চায়েত সমিতির ৯ হাজান ৭৩০ আসনের মধ্যে তৃণমূল ৪ হাজার ৯৩৮টিতে, বিজেপি ৫১১, বামফ্রন্ট ১২৫, কংগ্রেস ১০৫ এবং আইএসএফ ও অন্যরা ৪৬ আসনে জয় পেয়েছে।

অন্যদিকে ২০ জেলা পরিষদের ৯২৮ আসনের ৩৪৩টিতে তৃণমূল, ১৪টিতে বিজেপি, সিপিএম একটিতে, কংগ্রেস ২ এবং অন্যান্যরা একটিতে জয় পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *