বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

জাবির নতুন জাবির নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক মোস্তফা ফিরোজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ।

বুধবার (১২ জুলাই) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মোহাম্মদ মোস্তফা ফিরোজকে আগামী চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত এবং উপাচার্য কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। তবে রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনও সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, মোস্তফা ফিরোজ উপ-উপাচার্য পদে তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি সহ বিধি অনুযায়ী সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন।

এ প্রসঙ্গে নতুন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে আমাকে নিয়োগ দেয়ায় মহামান্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনায় প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা করব।

প্রসঙ্গত, ড. মোস্তফা ফিরোজ ১৯৯২ সালে প্রভাষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ২০০৫ সালে প্রফেসর ও ২০১৭ সালে সিলেকশন গ্রেড প্রফেসর হন। তিনি ১৯৯৫ সালে উচ্চ শিক্ষার্থে কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে গমন করেন এবং ১৯৯৯ সালে  পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ফিরোজ ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে BANGABANDHU Award for Wildlife Conservation-2014 (Gold Medal) গ্রহণ করেন। এছাড়া, তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক, IQAC ডিরেক্টর, এবং প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে কাজ করেছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *