বিশ্ব বিদ্যালয়

বিউপিতে অনুষ্ঠিত হলো এনভায়রনমেন্টাল ফেস্ট ও ক্যারিয়ার কার্নিভাল

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ অনুষ্ঠিত হয়ে গেলো এনভায়রনমেন্টাল ফেস্ট ও ক্যারিয়ার কার্নিভাল ২০২৩।

বুধবার (৪ অক্টোবর) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এনভোলীড লিমিটেডের সহায়তায় এনভায়রনমেন্টাল ক্লাব অব বিইউপি আয়োজিত এ মেলায় স্ট্র্যাটেজিক পার্টনার ছিল ইউএনডিপি। সিইজিআইএস, চেইঞ্জ ইনিশিয়েটিভ, বিওয়াইএলসি, সাসনেক্স, আরণ্যক ফাউন্ডেশন, সাউদার্ন ক্লদিংস লিমিটেড, জিআরইসি, উইভলভ্ এর মতো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো মেলায় অংশ নেয় এবং আগ্রহী চাকরি প্রার্থীদের কাছ থেকে সিভি সংগ্রহ করে। পরে এখান থেকে যোগ্য প্রার্থীদের সরাসরি ইন্টার্নিশিপ কিংবা চাকরির সুযোগ দেওয়া হবে।

মেলায় গ্রিন বিজনেস এন্টারপ্রাইজ হিসেবে উপস্থিত ছিলো ইকোলারী ও নেচারটেক। গ্রিন প্রজেক্ট শোকেসিং, এনভায়রনমেন্টাল ভিজ্যুয়াল আর্ট, গ্রিন গার্ডিয়ানস, সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন ক্যাটাগরিতে সারা বাংলাদেশ থেকে সর্বমোট ৩৮টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতণ করেন। বিইউপির ভাইস চ্যান্সেলর ও এনভায়রনমেন্টাল ক্লাব অব বিইউপির চিফ পেট্রন মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বিইউপির সামরিক ও অসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা, ফ্যাকাল্টি মেম্বার, শিক্ষার্থীসহ দেশ-বিদেশের আমন্ত্রিত অতিথিরা এ অনুষ্ঠানে অংশ নেয়।

সকালে ইয়ুথ পার্টিসিপেশন ইন ক্লাইমেট চেইঞ্জ নেগোসিয়েশন শীর্ষক একটি কর্মশালাও অনুষ্ঠিত হয় যেখানে সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি নায়োকা মার্টিনেজ, ব্রিটিশ হাই কমিশনের ক্লাইমেট চেইঞ্জ পলিসি ম্যানেজার মারজান নূর, সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের ইকোনমিক এনালিস্ট আলতাফ হোসেন, একশন এইড বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার এ এম নাসির উদ্দিন, কারশা’র পরিচালক মুহাম্মদ ফেরদৌস, সিডিপির পরিচালক মো. আবু সাঈদ, এনভোলীডের ইনোভেশন এন্ড সাসটেইনেবিলিটি ডিরেক্টর তানিয়া নূর, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের প্রতিনিধি ও এনভোলীড লিমিটেডের সিইও মোরশেদুল বারী উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের তরুণ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে, সবুজ ব্যবসায় সম্পৃক্ত হবার উৎসাহ সৃষ্টি করতে ও পরিবেশ রক্ষায় সবুজ উদ্যোগের গুরুত্ব সম্পর্কে তুলে ধরা হয় প্রস্পেক্টস অব গ্রীনপ্রেনিউরশীপ ইন নেচার কনসারভেশন এণ্ড এনভায়রনমেন্টাল সলিউশন শীর্ষক সেশনে। চেইঞ্জ ইনিশিয়েটিভ এর নির্বাহী পরিচালক জাকির হোসাইন সেশনটি পরিচালনা করেন।

পরিবেশবান্ধব জীবনধারা গ্রহণ করার মাধ্যমে টেকসই ভবিষ্যত গঠনে সকলকে অনুপ্রাণিত করাই ছিলো এ আয়োজনের মূল উদ্দেশ্য। এনভায়রনমেন্টাল ক্লাব অব বিইউপি (ইএনসিবিইউপি) পরিবেশ রক্ষা, জলবায়ু পরিবর্তন রোধ, পরিবেশ বান্ধব জীবনাচরণে উদ্বুদ্ধ করণ ও সামগ্রিক সচেতনতা বৃদ্ধিকল্পে বিভিন্ন প্রকল্প ও কার্যক্রম পরিচালনা করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *