বিনোদন

প্রদর্শনের অযোগ্য ‘মেকআপ’ : আপিল বোর্ড

‘শনিবার বিকেলে’র মতোই সেন্সর বোর্ডের নিষিদ্ধাদেশ মাথায় নিয়ে ঘুরছিল ‘রং ঢং’ ও ‘মেকআপ’ সিনেমা। শনিবার ছিল ছবি তিনটির ভাগ্য নির্ধারণের দিন। তবে আপিল বোর্ডে শুনানিতে বাকি দুটি সিনেমা মুক্তির আদেশ পেলেও বন্দীদশা কাটেনি অনন্য মামুন নির্মিত ‘মেকআপ’ সিনেমাটির। এ ছবি প্রদর্শনের আযোগ্য বলে জানিয়েছে আপিল বোর্ড। সংবাদমাধ্যমকে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

তিনি বলেন, সেন্সর বোর্ডে আটকে থাকা তিনটি ছবির আপিল শুনানি হয়েছে আজ। এর মধ্য ‘শনিবার বিকেল’ ও ‘রং ঢং’ মুক্তির অনুমতি পেয়েছে। তবে ‘মেকআপ’ ছবিটি আপিল বোর্ড প্রদর্শনের অযোগ্য বলে রায় দিয়েছে।

কী কারণে মেকআপ প্রদর্শনের অযোগ্য- জানতে চাইলে শ্যামল দত্ত বলেন, ‘অত্যন্ত দুর্বল নির্মাণ, দুর্বল চিত্রনাট্য, বাজে শটসহ নানা কারণে এই ছবি প্রদর্শনের অযোগ্য বলে রায় দিয়েছে আপিল বিভাগ।

তবে আপিল বোর্ডের রায় সম্পর্কে কিছু জানেন না উল্লেখ করে অনন্য মামুন বলেন, সেন্সর বোর্ডের আপিল বিভাগে শুনাতিতে আমাদের ডাকা হয়েছিল। আমরা আমাদের বক্তব্য বলে এসেছি। তবে সিদ্ধান্ত কী এসেছে তা আমি এখনো কিছু জানি না।

এক সুপারস্টারের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘মেকআপ’। এতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান। আরো রয়েছেন জিয়াউল রোশান, নিপা আহমেদ রিয়েলি প্রমুখ।

২০২১ সালে ছবিটি মুক্তির সনদ পেতে জমা পড়েছিল সেন্সর বোর্ডে। কিন্তু মুক্তির বদলে সেসময় নিষিদ্ধ ঘোষণা করা হয়। বোর্ডের সদস্যরা জানিয়েছিলেন, ছবিটিতে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নিয়ে নেতিবাচক কিছু বিষয় দেখানো হয়েছে। এতে ইন্ডাস্ট্রি নিয়ে জনসাধারনণের মাঝে নেতিবাচক ধারণা সৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *