বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

নিজের ব্যক্তিগত তথ্য ফাঁস হলে নোটিফিকেশন দিয়ে জানাবে গুগল

বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনার কথা মাঝে মধ্যেই শোনা যায়। অনেক সময় আপনি হয়তো জানতেও পারেন না আপনার ব্যক্তিগত ডেটা অনলাইন ঘুরে বেড়াচ্ছে। তবে এবার আপনার কোনো ব্যক্তিগত তথ্য যদি অনলাইনে ছড়িয়েও পড়ে তা গুগল আপনাকে নিজেই জানিয়ে দেবে।

গুগলের মোবাইল এবং ওয়েব প্ল্যাটফর্মের জন্য রয়েছে ‘রেজাল্ট অ্যাবাউট ইউ’ ড্যাশবোর্ড ফিচার। সেই ড্যাশবোর্ডটিই আপডেট করে নয়া ফিচার যোগ করেছে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম। একটা সময় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে কি না জানতে বহু কাঠখড় পোড়াতে হত। তবে এখন তা একেবারে জলের মতো সহজ করে দিয়েছে গুগল।

‘রেজাল্ট অ্যাবাউট ইউ’ ড্যাশবোর্ডে নিজের নাম-পরিচয় দিলে সে নিজেই খোঁজার কাজটি করে দেবে। যে যে ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য রয়েছে, সেগুলো আপনার সামনে তুলে ধরা হবে। এবার আপনি সেই ওয়েব পেজগুলোতে গিয়ে দেখে নিতে পারবেন আপনার কোন তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

এমনকি কোনো ওয়েব পেজে আপনার ঠিকানা, ফোন নম্বর কিংবা ই-মেইল আইডি খুঁজে পাওয়া গেলে, নোটিফিকেশনের মাধ্যমে তা আপনাকে নিজেই জানিয়ে দেবে গুগল। ফলে সঙ্গে সঙ্গে সেগুলো মুছে দেওয়ার আবেদনও করে দিতে পারবেন। এতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা অনেকটাই সহজ হবে এবং নিরাপদ থাকা যাবে প্রতারণার হাত থেকেও। ফিচারটি বর্তমানে শুধু আমেরিকায় চালু হয়েছে। খুব শিগগির বিশ্বে একাধিক ভাষায় এই পরিষেবা চালু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *