আন্তর্জাতিক

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল গ্রেফতার

নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে বৃহস্পতিবার (২১ মার্চ) সন্ধ্যায় গ্রেপ্তার করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মদ নীতি কেলেঙ্কারির অভিযোগে তাকে গ্রেপ্তার করে। স্বাধীন ভারতের ইতিহাসে কেজরিওয়াল প্রথম কোনো মুখ্যমন্ত্রী যিনি ক্ষমতায় থাকা অবস্থায় গ্রেপ্তার হয়েছেন। তার গ্রেপ্তারের পরপরই সব বিরোধী দল তার পাশে দাঁড়িয়েছে।

তার রাজনৈতিক দল আম আদমি পার্টির কর্মীরা রাস্তায় নেমে পড়েছেন। গভীর রাত পর্যন্ত তারা দিল্লির রাস্তায় বসে বিক্ষোভ করেছেন। আপ নেতৃত্ব জানিয়েছে, শুক্রবার (২২ মার্চ) সারা দেশে তারা বিক্ষোভ করবেন। দিল্লিতে সবচেয়ে জোরালো বিক্ষোভের ঘোষণাও দেন তারা এসময়।

কেজরিওয়ালের গ্রেপ্তার ঘিরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক্স-এ লিখেছেন, শাহেনশাহ ভয় পেয়ে গেছেন। তিনি একটা মৃত গণতন্ত্র চান। মিডিয়াসহ সব সংস্থাকে কবজা করার পর, দলগুলোকে ভাঙা হচ্ছে, প্রধান বিরোধী দলের অ্যাকাউন্ট ফ্রিজ করা হচ্ছে। তারপরেও অসুর-শক্তি থামেনি। এখন তারা নির্বাচিত মুখ্যমন্ত্রীদের গ্রেপ্তার করছে।

রাহুল গান্ধীর বোন প্রিয়াংকা গান্ধী বলেছেন, কেজরিওয়ালের গ্রেপ্তার অন্যায় ও অসাংবিধানিক। অন্যদিকে সমাজবাদী পার্টি নেতা রাহুল গান্ধীর টুইটের জবাবে বলেছেন, বিজেপি হটাও, দেশ বাঁচাও।

দেশটির সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেছেন, বিজেপি অনেকদিন ধরে পরিকল্পনা করছিল। সুযোগ পেলেই তারা যে গ্রেপ্তার করবে তা বোঝা যাচ্ছিল। বিজেপি বুঝতে পারছিল, আপ তাদের পক্ষে যাবে না। আপকে নিয়ে তাদের সুবিধা হচ্ছে না। তাই এভাবে তাকে গ্রেপ্তার করল। যারা বিজেপিকে সাহায্য করছে, তাদের জন্য সব ঠিক আছে। সাহায্য না করলে এটাই করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *