আন্তর্জাতিক

ধ্বংসস্তূপে সন্তান জন্ম দিয়ে মারা গেলেন মা, কেমন আছে সেই শিশু

ভূমিকম্পের আঘাতে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। যেদিকেই চোখ যায় শুধুই নিথর মরদেহ আর ধ্বংসস্তূপ। সে ধ্বংসস্তূপের নিচ থেকে মঙ্গলবার এক নবজাতক মেয়েকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে দেশটির আফরিনের কাছের একটি হাসপাতালে শিশুটির চিকিৎসা চলছে।

মঙ্গলবার হাসপাতালের একজন চিকিৎসক জানিয়েছেন, শিশুটি এখন আগের চেয়ে ভাল ও সুস্থ আছে।

তবে শিশুটির এক আত্মীয় জানান, তার মা দুর্যোগের পরপরই প্রসবের শিকার হয়েছেন এবং সন্তান জন্মের পরই মারা গেছেন। ভূমিকম্পে তার বাবা, চার ভাইবোন এবং এক খালাও নিহত হন। খবর- বিবিসি

সামাজিকমাধ্যমে ভাইরাল হওয়া একটি ফুটেজে দেখা গেছে, জিন্দারিসের ধ্বংসাবশেষ থেকে টেনে আনার পর একজন ব্যক্তি শিশুটিকে কোলে করে নিয়ে যাচ্ছেন। ঘটনাটি ঘটেছে সিরিয়ার আলেপ্পো শহরে।

শিশুটির চাচা খলিল আল-সুওয়াদি মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা খনন করার সময় একটি আওয়াজ শুনতে পাই। তখন ধুলো পরিষ্কার করি এবং নাভির সঙ্গে নাড়ি জড়ানো অবস্থায় শিশুটিকে পেয়েছি, পরে আমরা নাড়ি কেটে ফেলি এবং আমার চাচাতো ভাই তাকে হাসপাতালে নিয়ে যায়।

শিশুরোগ বিশেষজ্ঞ হানি মারুফ বলেছেন, শিশুটির সমস্ত শরীরে বেশ কিছু ক্ষত নিয়ে খারাপ অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। আমরা তার শরীরকে গরম করি এবং ক্যালসিয়াম দেই।

এর আগে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে সিরিয়া এবং তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরো একটি ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *