আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়

আইসিপিসি ঢাকা পর্বের প্রিলিমিনারি কন্টেস্ট হচ্ছে আগামীকাল

আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ঢাকা পর্বের প্রাথমিক প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামীকাল। শনিবার (১১ ফেব্রুয়ারি) গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এই অনলাইন প্রতিযোগিতায় ১২৮টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৪৫টি দল অংশ নিচ্ছে। প্রাথমিক প্রতিযোগিতায় বিজয়ী দলগুলো আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় আইসিপিসি ঢাকা পর্বে অংশ নেওয়ার সুযোগ পাবে।

প্রোগ্রামিং বিশ্বকাপের আয়োজকেরা জানিয়েছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ১২১টি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৮১, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ৭৮, রাজশাহী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির ৬৫, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬১ এবং গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ২৬টি দল অংশ নিচ্ছে।

প্রতিযোগিতা সম্পর্কে আইসিপিসির কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান ও গ্রিন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ড. মো. সাইফুল আজাদ বলেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিনির্ভর। প্রযুক্তিকে ব্যবহার করেই আমাদের এগিয়ে যেতে হবে। বাংলাদেশ সরকারও প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তিকে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশকে আধুনিকায়ন করতে আইসিপিসি প্রতিযোগিতা কিছুটা হলেও অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছর প্রোগ্রামিং বিশ্বকাপখ্যাত এ প্রতিযোগিতার আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন। এই আঞ্চলিক প্রতিযোগিতায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট তিনজনের দল করে শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *