কলেজ বার্তা সর্বশেষ

দক্ষতা এবং জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্মদক্ষ হতে হবে : শিক্ষামন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় ভালো করছে, সুনাম অর্জনও করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর আফতাবনগর খেলার মাঠে অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২৩তম সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় ভালো করছে, সুনাম অর্জনও করছে। উচ্চতর গবেষণা এমফিল বা পিএইচডি করানোর সময় এসেছে কিছু বিশ্ববিদ্যালয়ের। সেটার দিকে আমরা চোখ রাখছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আদর্শিক মূল্যবোধ, দক্ষতা এবং জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্মদক্ষ হতে হবে। গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল সুযোগ-সুবিধা যেনও পায় সকল বিশ্ববিদ্যালয়ে। আর সে জন্য অনেকগুলো ক্ষেত্রে স্ট্রাকচারাল পরিবর্তন আমরা আনার চেষ্টা করছি। পড়াশোনা শেষ করে শিক্ষার্থীরা যাতে কর্মমুখী হতে পারে, কাজের জন্য যেতে পারে।

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উচ্চশিক্ষার গুনগত মান অব্যাহত রাখায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতি ধন্যবাদ জানান। শিক্ষামন্ত্রী বলেন, সুশিক্ষাই উন্নত আর্থ-সামাজিক অবস্থার মূল কারণ। আর যোগ্য শিক্ষকরাই এটা নিশ্চিত করতে পারবেন। স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট শিক্ষাব্যবস্থার এবং এর বাস্তবায়নে দরকার আমাদের আদর্শে, বিশ্বাসে ও চর্চায় গঠনমূলক পরিবর্তন।

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন। এ সমাবর্তনে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রামের ২ হাজার ৮৬১ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এছাড়া অনন্য মেধাবী চারজন শিক্ষার্থীকে দেওয়া হয় স্বর্ণ পদক।

সমাবর্তন বক্তা ছিলেন জার্মানির কিউন লজিস্টিকস ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালান ম্যাককিনন। তিনি সমাবর্তনে দেওয়া বক্তব্যে সাপ্লাই চেইনের বিষয়ভিত্তিক গুরুত্ব তুলে ধরেন। একইসঙ্গে এই বিষয়ে নবীন গ্র্যাজুয়েটদের সম্ভাবনাময় কর্মজীবনের কথা উল্লেখ করেন।

অধ্যাপক ম্যাককিনন জলবায়ু পরিবর্তনের মতো চলমান ঝুঁকির সামনের সারিতে থাকা বাংলাদেশের মতো রাষ্ট্রগুলোর পরিবেশকেন্দ্রিক সমস্যা ও সংকট মোকাবিলার জন্যে সাপ্লাই চেইন বিষয়ে জ্ঞান ও দক্ষতা রাখে এমন যোগ্য গ্র্যাজুয়েট তৈরি করা উচিত বলে মত দেন।

সমাবর্তনে আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শামস রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *