আন্তর্জাতিক

তুরস্কের মেয়র নির্বাচনে ভরাডুবি হলো এরদোগানের দলের

তুরস্কের স্থানীয় নির্বাচনে ইস্তাম্বুল এবং আঙ্কারায় জয়ী হওয়ার দাবি করেছে দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি)। এর ফলে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় পরাজয়ের মুখে দেখছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি)।

গত রোববার (৩১ মার্চ) ইস্তাম্বুলে ৯৫ শতাংশের বেশি ভোট গণনার পর সিএইচপির মেয়র একরেম ইমামোগ্লু দাবি করেছেন, তিনি ক্ষমতাসীন একে পার্টির প্রার্থীকে ১০ লাখেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

সমর্থকদের উদ্দেশে এক ভাষণে তিনি বলেছেন, যারা জাতির বার্তা বোঝে না, তারা শেষ পর্যন্ত হেরে যাবে। মেয়র বলেন, আজ ইস্তাম্বুলের ১ কোটি ৬০ লাখ নাগরিক আমাদের প্রতিদ্বন্দ্বী এবং প্রেসিডেন্ট উভয়ের কাছে একটি বার্তা পাঠিয়েছেন।

অন্যদিকে, রাজধানী আঙ্কারায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে বিজয় দাবি করেছেন সিএইচপির মেয়র মনসুর ইয়াভাসও। নির্বাচনের এই ফলাফলকে ‘শাসকদের জন্য স্পষ্ট বার্তা’ বলে উল্লেখ করেছেন তিনি।

তৃতীয় শহর ইজমিরেও এগিয়ে রয়েছে বিরোধী দলটি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, সব মিলিয়ে তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতেই আধিপত্য দেখিয়েছে সিএইচপি। এর মধ্যে একে পার্টির অনেক শক্ত ঘাঁটিও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *