বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

জব্দ করা হয়েছে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক একাউন্ট

আয়কর না দেওয়ার অভিযোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি বকেয়া কর পরিশোধের জন্য চিঠি দেওয়া হয়েছে প্রায় অর্ধশতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়কে।

সূত্র জানায়, প্রায় ৫০টির বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আয়কর পরিশোধের জন্য চিঠি দেওয়া হয়েছে। অন্যদিকে প্রায় ১২টির বেশি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। তবে এই সংখ্যা বাড়তে পারে।

জানা গেছে, ঈদের আগে ব্যাংক হিসাব জব্দ করায় বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলো। জব্দ করা ব্যাংক হিসাব দ্রুত খুলে না দিলে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

এনবিআর সূত্রে জানা যায়, সম্প্রতি ৩১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কর পরিশোধের জন্য চিঠি দিয়েছে এনবিআর। এরমধ্যে চারটি বিশ্ববিদ্যালয় আংশিক কর পরিশোধ করায় তাদের দেওয়া চিঠি প্রত্যাহার করা হচ্ছে

যেসব বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটি।

এছাড়া কর পরিশোধের জন্য চিঠি দেওয়া হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, নটর ডেম ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, এক্সিম ব্যাংক ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *