খেলাধুলা

ড্র করেও লালীগার শীর্ষস্থান ধরে রেখেছে বার্সেলোনা

সেল্টা ভিগোর বিপক্ষে আগের ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়েও ৮ মিনিটে তিনবার জাল কাঁপিয়ে অবিশ্বাস্য জয় পায় বার্সেলোনা। মঙ্গলবার মায়োর্কার মাঠেও কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছিল লা লিগা চ্যাম্পিয়নরা। দুইবার লিড নিয়েছিল প্রতিপক্ষ, তবুও পয়েন্ট উদ্ধার করে ছেড়েছে তারা। জিতে মাঠ ছাড়তে পারতো বার্সা, তরুণ তারকা লামিনে ইয়ামাল পেনাল্টি আদায় করেন। কিন্তু ভিএআরে সেই সিদ্ধান্ত বাতিল হয়।

সপ্তম ম্যাচে ২-২ গোলের ড্রয়ে বার্সা ১৭ পয়েন্টে লিগ টেবিলের শীর্ষেই থাকলো। তবে এক পয়েন্ট দূরে থাকা জিরোনা (১৬) তাদের জায়গা নিতে পারে। বুধবার ভিয়ারিয়ালে খেলবে দলটি। ১৫ পয়েন্ট নিয়ে লাস পালমাসকে স্বাগত জানানো রিয়াল মাদ্রিদও বার্সাকে টপকে যেতে পারে।

শুরু থেকে বার্সাকে চেপে ধরে খেলে মায়োর্কা। পুরস্কার তারা পেয়ে যায়  অষ্টম মিনিটে। বার্সা কিপার মার্ক-আন্দ্রে টের স্টেগেনের দুর্বল ক্লিয়ারেন্সের সুযোগ নিয়ে ভেদাত মুরিকি করেন গোল।

৪১তম মিনিটে বাঁ দিক দিয়ে নিচু শটে রাফিনহা সমতা ফেরান। তবে বিরতিতে যাওয়ার আগেই লিড নেয় মায়োর্কা। স্টপেজ টাইমে সতীর্থ কিপার প্রেদ্রাগ রাজকোভিচের লম্বা ক্লিয়ারেন্সে মুরিকির হেড থেকে সহজে জাল কাঁপান অ্যাবডন প্রাটস।

বার্সার রক্ষণের ভুলে দুইবার এগিয়ে যায় মায়োর্কা। কিন্তু দ্বিতীয়ার্ধে নির্ভার হয়ে খেলার মাশুল দিতে হয় তাদের। রাফিনহার নিচু ক্রসে ৭৫তম মিনিটে স্কোর ২-২ করেন বদলি নামা ফারমিন লোপেজ।

এই গোলটি বার্সার জন্য জয়সূচক হতে পারতো। কারণ এর কিছুক্ষণ আগে আক্রমণে গিয়ে মায়োর্কার বক্সের মধ্যে পড়ে যান ইয়ামাল। রেফারি শুরুতে পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু পিচসাইড মনিটরে আবারও নিজের সিদ্ধান্ত যাচাই করতে যান আলেজান্দ্রো মুনিজ রুইজ। রিপ্লেতে দেখেন প্রতিপক্ষ ডিফেন্ডারের সঙ্গে কোনও সংযোগ হয়নি ইয়ামালের, পেনাল্টির সিদ্ধান্ত বাতিল করেন।

বার্সা কোচ জাভি এনিয়ে বলেছেন, ‘বলে তো ডিফেন্ডারের পা লাগেনি। আমাদের দেখতে হবে কোনও সংযোগ ছিল কি না, আমি ভেবেছিলাম কিছুটা ছিল। ওই সময় পেনাল্টিই মনে হয়েছে। রেফারি  মনিটরে গিয়ে দেখলো  (সংযোগ) হয়নি। এটা রেফারির জন্য কঠিন সিদ্ধান্ত ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *