বিজ্ঞান ও প্রযুক্তি

ডিলিট হওয়া ছবি যেভাবে ফিরিয়ে আনবেন গুগল ফটোজে

অ্যান্ড্রয়েড ফোনে ছবি তুলে সেটাকে ক্লাউডে সেভ করার খুব সহজ একটা মাধ্যম হলো গুগল ফটোজ। এখানে ছবিগুলো ফোল্ডার করে রাখা যায়, আবার মেমোরি হিসেবে নোটিফিকেশনও পাঠায় গুগল। যেকোনও কারণেই মুছে যেতে পারে গুগল ফটোজে সেভ করে রাখা ছবি। গুগল ফটোজে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করার উপায়ও রয়েছে।

ট্র্যাশ বিন

সাধারণত গুগল ফটোজ থেকে কিছু মুছে গেলেও তা স্থায়ীভাবে চলে যায় না। সেটি ট্র্যাশ বিনে গিয়ে জমা হয়। দুই মাস পর্যন্ত ছবিগুলো সেখানে থাকে। সুতরাং এই সময়ের মধ্যে চাইলে পুনরায় ছবিগুলো গুগল ফটোজে ফিরিয়ে আনা যেতে পারে। আবার চাইলে ছবিগুলো বা একেবারে ডিলিটও করে ফেলতে পারেন।

এজন্য গুগল ফটোজ অ্যাপে গিয়ে ‘লাইব্রেরি’ অপশনে যেতে হবে। তারপর ট্র্যাশ সিলেক্ট করতে হবে। সেখান থেকে ডিলিট হওয়া ছবিগুলো থেকে বাছাই করে যেগুলো পুনরুদ্ধার করতে চান সেগুলো ট্যাপ করে ‘রিস্টোর’ অপশনে ক্লিক করুন।

ট্র্যাশ বিনে না থাকলে

ট্র্যাশ বিনে না থাকলে পাওয়ার সম্ভাবনা কম। তবে বিকল্প উপায় আছে। দুই মাস পার হয়ে গেলে গুগল ড্রাইভে খোঁজাখুঁজি শুরু করুন। মুছে ফেলা ছবির কি-ওয়ার্ড দিয়ে সার্চ করুন গুগল ড্রাইভে। গুগল ফটোজে একটি ব্যাকআপ অপশন আছে। সেটা যদি অন না করে থাকেন তাহলে ফোনের গ্যালারিতে গিয়ে দেখা যেতে পারে। সেখানে ছবিগুলো আছে কিনা সার্চ করে দেখতে হবে।

হোয়াটসঅ্যাপে খুঁজে দেখুন

বর্তমানে ছবি আদান-প্রদানের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি ব্যবহার হওয়া একটি অ্যাপ। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ‘স্টোরেজ অ্যান্ড ডাটা’ অপশনে ক্লিক করে ‘ম্যানেজ স্টোরেজ’ অপশনে ক্লিক করুন। এখানে ছবি এবং ভিডিও সব দেখা যাবে।

ছবি যাতে না হারায় তার জন্য কিছু টিপস

সবসময় অটোমেটিক ব্যাকআপ অন রাখতে হবে। এতে ছবি নির্দিষ্ট সময় পর পর ব্যাকআপ হবে। গুগল ফটোজে ‘আর্কাইভ’ এবং ‘লক’ অপশন ব্যবহার করুন। যেখানে ছবি সুরক্ষিত থাকে। ফোনের গ্যালারিতেও সেভ রাখা যায়। ছবির জন্য আলাদা ফোল্ডার তৈরি করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *