স্বাস্থ্য ও চিকিৎসা

ডায়াবেটিস ছাড়াই ঘন ঘন প্রস্রাব জেনে নিন সমাধানের উপায়

গুরুত্বপূর্ণ কাজে বেরিয়েছেন। হঠাৎই প্রস্রাবের বেগ। অথচ তার কিছু ক্ষণ আগেই মূত্রত্যাগ করেছেন। এমন পরিস্থিতিতে অনেকেই পড়েন। ঘন ঘন প্রস্রাবের বেগ আসার কারণ হল মূত্রাশয়ের পেশির সমস্যা। মূত্রথলির পেশি দুর্বল হলে বেশি ক্ষণ প্রস্রাব চেপে রাখা যায় না। তা ছাড়া শীতে এই সমস্যা থাকলে সত্যিই খুব মুশকিল হয়। লেপের আরাম ছেড়ে বার বার মূত্রত্যাগ করতে শৌচালয়ে যেতে ইচ্ছা করে না একেবারেই। এই সমস্যা দীর্ঘ দিন চললে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে, সেই সঙ্গে কিছু খাবার খাওয়াও বন্ধ করতে হবে।

ফল

অ্যাসিডের পরিমাণ বেশি, এমন কিছু ফল মূত্রাশয়ের সমস্যায় এড়িয়ে যাওয়া উচিত। কমলালেবু, আঙুর, মুসাম্বি ও পাতিলেবুর মতো ফল এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা। এ ছাড়াও টম্যাটো থেকে তৈরি বিভিন্ন খাবার এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়।

চিনি

এমনিতেই ডায়াবিটিস থাকলে বার বার মূত্রত্যাগের বেগ আসে। চিনি খেলে সেই সমস্যা বাড়বে। অনেকেই চিনির বদলে কৃত্রিম চিনি খান। কিন্তু গবেষণা বলছে, কৃত্রিম চিনি বা সুইটনারেও এমন কিছু উপাদান থাকে, যেগুলি মূত্রাশয়ের পেশিকে উত্তেজিত করে তোলে।

কফি

একই কথা প্রযোজ্য চা কিংবা কফির ক্ষেত্রেও। যাঁদের মূত্রাশয়ের পেশি দুর্বল, তাঁরা বার বার চা-কফি খাবেন না। এতে ‘ক্যাফিন’ জাতীয় উপাদান থাকে। এই উপাদানটি মূত্রাশয়ের পেশির উপর চাপ দেয়। ফলে এই সমস্যা বাড়তে থাকে।

নরম পানীয়

দেহে প্রয়োজনের থেকে বেশি পরিমাণ পানীয় গেলে যেমন সমস্যা বাড়ে, তেমনই প্রয়োজনের থেকে কম পানীয়তেও সমস্যা হয়। সোডা দেওয়া পানীয় খেলে জলের পরিমাণ বোঝা যায় না। তাই মূত্রাশয়ের পেশি দুর্বল হলে সোডা-যুক্ত পানীয় এড়িয়ে চলাই ভাল। ঠান্ডা পানীয় মূত্রাশয়ের পেশিকে উত্তেজিত করে। ফলে সমস্যা বাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *