খেলাধুলা

টি-টোয়েন্টিতে ষষ্ঠ বোলার হিসেবে ওয়াহাবের কীর্তি

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরে খুলনা টাইগার্সের হয়ে খেলছেন পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ। যেখানে শুক্রবার (২০ জানুয়ারি) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে চার উইকেট শিকার করে স্বীকৃত টি-টোয়েন্টিতে ষষ্ঠ বোলার হিসেবে ৪০০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন ৩৭ বছর বয়সী বাঁহাতি এই পেসার।

টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়াহাবের আগে এই কৃতিত্ব গড়তে পেরেছেন মাত্র পাঁচজন বোলার। সে তালিকায় বাংলাদেশি তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান থাকলেও, কোনো পাকিস্তানি ছিলেন না। এবার প্রথম পাকিস্তানি হিসেবে টি-টোয়েন্টিতে ৪০০ উইকেটের দেখা পেলেন লাহোরে জন্ম নেওয়া এই ক্রিকেটার।

এলিট এই ক্লাবের ছয় নম্বর সদস্য হলেন ওয়াহাব। পাকিস্তানি এই পেসার ৩৩৫ ম্যাচে মাঠে নেমে ৪০০ উইকেট শিকার করেন। তার আগে এই কীর্তি গড়েছেন উইন্ডিজের ডোয়াইন ব্রাভো (৫৫৬ ম্যাচে ৬১৪ উইকেট), আফগানিস্তানের রশিদ খান (৩৬৯ ম্যাচে ৪৯৬ উইকেট), ক্যারিবিয়ান সুনিল নারিন (৪৩৫ ম্যাচে ৪৭৪ উইকেট), দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির (৩৭৩ ম্যাচে ৪৬৬ উইকেট) এবং বাংলাদেশের সাকিব আল হাসান (৩৮৮ ম্যাচে ৪৩৬ উইকেট)।

তবে দ্রুততম ৪০০ উইকেট শিকারি হিসেবে রেকর্ডটি নিজের করে রেখেছেন আফগান লেগস্পিনার রশিদ খান। তিনি মাত্র ২৮৯ ম্যাচেই ৪০০ উইকেট ঝুলিতে পুরে নিয়েছেন। তার পরের অবস্থানে রয়েছেন প্রোটিয়া লেগি ইমরান তাহির। তিনি ৩২০ ম্যাচে এই কীর্তি গড়েন।

তারপর ৩৩৫ ম্যাচ খেলে ৪০০ উইকেট নিয়ে তিন নম্বরে উঠে এলেন ওয়াহাব রিয়াজ। তার পরের স্থানে ৩৬২ ম্যাচ ৪০০ উইকেট শিকারি ওয়েস্ট ইন্ডিজ স্পিনার সুনিল নারিন। আর বাংলাদেশের সাকিব আল হাসানকে ৪০০ উইকেট শিকার করতে খেলতে হয়েছে ৩৫৩ ম্যাচ (২৪৭ ইনিংস)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *