সর্বশেষ

জেনে নিন MIUI 14 এর নতুন ফিচারসমূহ

ইতিমধ্যে মিইউআই ১৪ এর লোগো উন্মোচন করেছে শাওমি। বেশ অনেক নতুন ফিচারের পাশাপাশি প্রচুর পরিবর্তন নিয়ে আসছে মিইউআই ১৪। শাওমি প্রদত্ত তথ্যমতে সবচেয়ে লাইটওয়েট মিইউআই ভার্সন হতে যাচ্ছে মিইউআই ১৪। শোনা যাচ্ছে মিইউআই ১৪ তে কোনো বিজ্ঞাপন থাকবেনা। এছাড়া ব্লোটওয়্যার এর সংখ্যাও অনেক কমে যাবে মিইউআই ১৪ তে।

মিইউআই ১৪ আপডেট পাবে যেসব ফোনঃ মিইউআই ১৪ এর আপডেট পাবে শাওমি, রেডমি ও পোকো সিরিজের অনেক ফোন। শাওমি সিরিজে মি১০ এর পরের ডিভাইসগুলো, রেডমি নোট সিরিজে নোট ৯ এর পরের ডিভাইসগুলো, পোকো এর ক্ষেত্রে সদ্য মুক্তি পাওয়া অনেক ডিভাইস মিইউআই ১৪ এর আপডেট পাবে। এছাড়া রেডমি সিরিজের কিছু ফোনে মিইউআই ১৪ এর আপডেট পৌঁছে যাবে। আরো আপডেট পাবে শাওমি প্যাড ৫ সিরিজ।মিইউআই ১৪ এর বেটা ভার্সনে অনেক নতুন ফিচার ও পরিবর্তন এর দেখা মিলেছে।

মিডিয়া প্লেয়ার
অ্যান্ড্রয়েড ১৩ এর মিডিয়া প্লেয়ার যোগ হয়েছে মিইউআই ১৪ তে। এই মিউজিক প্লেয়ার দেখতে অনেকটা স্টাইলিশ ও অ্যান্ড্রয়েড ১৩ এর ফিচারগুলো শাওমি ফোনে নিয়ে আসবে।

ক্যালকুলেটর
ক্যালকুলেটর অ্যাপকে পুনরায় নতুন করে ডিজাইন করা হয়েছে। বর্তমানে ইনপুট কি গুলোকে বর্ডার করে বক্স শেপ প্রদান করা হয়েছে মিইউআই ১৪ তে, এর ফলে ভুল কি প্রেস করার সম্ভাবনা বেশ কমে যাবে।

লাইট মোড
মিইউআই লঞ্চার এর হোম স্ক্রিন সেকশনে লাইট মোড যুক্ত করা হয়েছে। পূর্বে এই লাইট মোড সেটিংসে প্রবেশ করে চালু করতে হতো। এছাড়া VoLTE আইকনে পরিবর্তন এসেছে।

ডাউনলোডস অ্যাপ
মিইউআই তে থাকা ডাউনলোডস অ্যাপ আনইন্সটল করা যাবে মিইউআই ১৪ তে। এছাড়া প্রাপ্ত কোড থেকে জানা গেছে ক্লক অ্যাপও আনইন্সটল করার ফিচার আসতে পারে।

সাউন্ড রেকর্ডার
সাউন্ড রেকর্ডার অ্যাপকে সম্পূর্ণভাবে রিডিজাইন করা হয়েছে। অ্যান্ড্রয়েড ১৩ এর কিছু ফিচারও এই নতুন করে তৈরী রেকর্ডার অ্যাপে দেখা যাবে। রেকর্ডার, কল, অ্যাপস, এফএম, ইত্যাদি সেকশনে রেকর্ডিংসমূহ ভাগ করা থাকবে, এমন দেখা গিয়েছে বেটা ভার্সনে।

কন্ট্রোল সেন্টার
পুরোনো কন্ট্রোল সেন্টার বাদ দেওয়া হয়েছে মিইউআই ১৪ তে। অর্থাৎ এখন থেকে নতুন মিইউআই কন্ট্রোল সেন্টার ব্যবহার ছাড়া আর কোনো অপশন নেই মিইউআই ব্যবহারকারীদের কাছে। এছাড়া কম্পাস অ্যাপকেও রিডিজাইন করা হয়েছে।

উইজেটস
মিইউআই লঞ্চার এর উইজেটস থেকে টেক্সট বা লেখা রিমুভ করার অপশন যুক্ত হয়েছে। যারা মূলত আইকনের পাশাপাশি উইজেটসকে ক্লিন লুক দিতে চান, তাদের এই ফিচার বেশ পছন্দ হবে।

উল্লেখিত সম্ভাব্য নতুন ফিচার ও পরিবর্তন ছাড়াও আরো কিছু ছোট ছোট বিষয় যুক্ত হয়েছে মিইউআই ১৪ তে। অ্যাপ ভল্ট ইউআই অবশেষে আপডেট করা হয়েছে; মিইউআই Clock অ্যাপও আপডেট করা হয়েছে। গ্যালারি অ্যাপে Recognize text on images ফিচার যুক্ত হয়েছে যার মাধ্যমে ছবি থেকে লেখা কপি করা যাবে। এছাড়া মিইউআই গ্যালারির Gallery On This Day Memories ফিচারও চালু বা বন্ধের টোগলও যুক্ত হয়েছে। কোড থেকে জানা গেছে কোয়ালকম LE Audio Support খুব শীঘ্রই আসছে মিইউআই ১৪ তে। মিইউআই এন্টি-ফ্রড প্রটেকশন ফিচারটিও আসছে। মিইউআই ১৪ তে পারমিশন পপ-আপ রিডিজাইন করা হয়েছে। নতুন উইজেটস মেন্যু আইকন যুক্ত হয়েছে। স্মার্ট ডিভাইসেও এডিশনাল কার্ড যুক্ত হয়েছে। Apk Installer বাটন রিডিজাইন করা হয়েছে। Memory Extension ফিচার সরাসরি রিসেন্ট ভিউ থেকে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *