বিদেশ শিক্ষা সর্বশেষ

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের দিতে হবে উচ্চ টিউশন ফি : জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কানাডায় উচ্চ টিউশন ফি দিতে ইচ্ছুক বিদেশী শিক্ষার্থীরাই কেবল শিক্ষা নিতে পারবেন। কানাডার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ছাত্র সমাবেশের আলোচনায় সরাসরি এ কথা বলেছেন ট্রুডো।

কানাডিয়ান শিক্ষার্থী ও বিদেশী শিক্ষার্থীদের টিউশন ফি এর ব্যবধান প্রায় ছয় গুণের বেশি। তবে দেশটিতে বিদেশী শিক্ষার্থীদের অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হলেও এখনই টিউশন ফি কমানোর চিন্তা সরকারের নেই বলে জানিয়েছেন তিনি।

গত পাঁচ বছরে কানাডায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের ওপর করা এক সমীক্ষায় দেখা গেছে, যেখানে বিদেশি শিক্ষার্থীদের এক বছরে টিউশন ফি প্রায় ৩৬,১০০ ডলার, সেখানে কানাডিয়ান ছাত্ররা ব্যয় করে মাত্র ৬,৮০০ ডলার।

ট্রুডো বলেন, কানাডিয়ান যারা দেশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, কেবল তাদের জন্যই শিক্ষা ব্যবস্থা সাশ্রয়ী করা হয়েছে।

এ বিষয়ে ইউনিভার্সিটি অব ক্যালগেরির ইলেক্ট্রিক্যাল অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থী সুব্রত কুমার দেব নাথ বলেন, আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে সরকারের কাছে আমাদের দাবি যেন টিউশন ফি আরেকটু কমানো হয় যেন আমাদের পরিবারের পক্ষে পড়ালেখার ব্যয় বহন করা আরেকটু সহজ হয়।

ট্রুডো সরকার বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছেন এর মধ্যে কাজের সুবিধা বৃদ্ধি, কাজ করে টিউশন ফি’র যোগানের ব্যবস্থা এবং পরবর্তীতে নাগরিকত্ব অর্জনের সুবিধাও রয়েছে।

কানাডার এ বি এম কলেজের প্রেসিডেন্ট ড. মো. বাতেন বলেন, পৃথিবীর লাখ লাখ লোক কানাডায় আসার জন্য তাদের সবকিছু ত্যাগ করতে তারা প্রস্তুত রয়েছে। এই দেশে যদিও বিদেশি ছাত্রদের জন্য টিউশন ফি বেশি, তথাপি এদেশের সরকার তাদেরকে পড়াশোনা শেষে এ দেশে থাকার একটা সুযোগ দিয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *