বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

ছয় মাসের মধ্যে নিষিদ্ধ হতে পারে টিকটক

সামরিক বাহিনী ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পর এবার যুক্তরাষ্ট্র জুড়ে নিষিদ্ধ হওয়ার হুমকিতে পড়েছে জনপ্রিয় কন্টেন্ট শেয়ারিং অ্যাপ টিকটক। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ইতিমধ্যে এবিষয়ক একটি বিল প্রস্তুতের কাজ শুরু হয়েছে বলে এক বার্তায় জানিয়েছে এই অ্যাপের কর্তৃপক্ষ। ছয়মাসের মধ্যে টিকটক বিক্রি করতে বাধ্য করতে বা নিষিদ্ধ করতে মার্কিং কংগ্রেসনাল প্যানেল একটি বিল অনুমোদন দিয়েছে। 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সব টিকটক ব্যবহারকারীর উদ্দেশে দেওয়া সেই বার্তায় অ্যাপটির কর্তৃপক্ষ বলেছে, ‘যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার জন্য একটি বিল হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে প্রস্তুত করা হচ্ছে। মার্কিন টিকটক ব্যবহারকারীদের প্রতি অনুরোধ, আপনাদের এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করুন। তাদের বলুন যে টিকটক আপনাদের সম্পত্তি এবং পার্লামেন্টে বিলটি উত্থাপন করা হলে তারা যেন “না” ভোট দেন।’

শুক্রবার এক প্রতিবেদনে মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, টিকটক এই বার্তা দেওয়ার পর থেকে জনপ্রতিনিধিদের ফোনে ‘বন্যার মতো’ কল আসতে শুরু করে। তবে টিকটক যে বার্তাটি দিয়েছে, তা সঠিক বলে নিশ্চিত করেছে ওয়াশিংটন পোস্ট। হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে সত্যিই একটি বিল প্রস্তুত হচ্ছে।

২০১৬ সালে কন্টেন্ট শেয়ারিং অ্যাপ টিকটক প্রথম বাজারে আনে চীনা কোম্পানি বাইটড্যান্স। এটি আসার পরপরই ইন্টারনেট ব্যাবহারকারীদের কাছে বিপুল জনপ্রিয়তা পায়।

২০২২ সালে এক বিবৃতিতে বাইটড্যান্স জানিয়েছিল, বিশ্ব জুড়ে টিকটক ব্যবহারকারীদের সংখ্যা ৭৫ কোটি ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণের মধ্যেও এটি খুব জনপ্রিয়। বিভিন্ন জরিপে দেখা গেছে, দেশটির তরুণ প্রজন্মের দুই-তৃতীয়াংশই নিয়মিত টিকটক ব্যবহার করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *