আন্তর্জাতিক সর্বশেষ

চীনের তৈরী ডিজিটাল মানচিত্রে নেই দেশ হিসেবে নেই ইসরায়েলর নাম

হামাসকে শায়েস্তা করার অজুহাতে গাজায় ইসরায়েলি বাহিনীর অকল্পনীয় আগ্রাসনে হতবাক বিশ্ব। দেশে দেশে চলছে এর তীব্র প্রতিবাদ। এর মধ্যেই চীনে অনলাইন মানচিত্র থেকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নাম মুছে ফেলা হয়েছে বলে জানা গেছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, বাইদু ও আলিবাবার মতো বৃহৎ চীনা সংস্থাগুলোর ডিজিটাল মানচিত্রে ইসরায়েলকে আর রাষ্ট্র হিসেবে দেখানো হচ্ছে না। বাইদুর মানচিত্রে ইসরায়েলি এবং ফিলিস্তিনি অঞ্চলের সীমানা দেখা গেলেও সেখানে স্পষ্টভাবে রাষ্ট্রের নাম উল্লেখ নেই।

এমনকি, আলিবাবার ডিজিটাল মানচিত্রে লুক্সেমবার্গের মতো ছোট দেশগুলোও পরিষ্কারভাবে চিহ্নিত রয়েছে। কিন্তু মানচিত্রে ইসরায়েলের নাম অনুপস্থিত।

চীনের কিছু ইন্টারনেট ব্যবহারকারী সম্প্রতি এই পরিবর্তনের বিষয়টি খেয়াল করেন। এরপরই আলোচনায় উঠে আসে বিষয়টি।

এই পরিবর্তনের বিষয়ে আলিবাবা ও বাইদু কেউই আনুষ্ঠানিকভাবে কোনো ব্যাখ্যা দেয়নি।

ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে সাম্প্রতিক সংঘাত শুরুর পরপরই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত থাকতে এবং বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু না বানাতে অনুরোধ জানায়। কিন্তু বিবৃতির কোথাও হামাসের নিন্দা বা ইসরায়েলিদের প্রতি বাড়তি সহমর্মিতা দেখায়নি চীন।

বরং, ইসরায়েল-ফিলিস্তিন দুটি পৃথক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠাকেই এই সংকটের একমাত্র সমাধান হিসেবে বিবেচনা করছে বেইজিং। পাশাপাশি, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিকে সমর্থন জানিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *