বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে সেরা ১০০০ নেই দেশের কোন বিশ্ববিদ্যালয়

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের করা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে শীর্ষ ১০০০ প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও নেই। ৩১ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে করা এ র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান যৌথভাবে ১০৫১তম। আর বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৪২১তম।

ওয়েবমেট্রিক্স বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩’ প্রতিবেদন প্রকাশ করে সম্প্রতি। প্রতিবেদন বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

র‌্যাংকিং অনুযায়ী, প্রথম ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান না পেলেও দেশসেরা ঢাকা বিশ্ববিদ্যালয়ই। র‌্যাংকিংয়ে ১১৯২তম অবস্থানে জায়গা পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, যা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অবস্থানের দিক দিয়ে দ্বিতীয়। তৃতীয় অবস্থানে রয়েছে বুয়েট।

র‌্যাংকিংয়ে দেশের শীর্ষ ৭ বিশ্ববিদ্যালয় হলো, চতুর্থ অবস্থানে থাকা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৭৬), পঞ্চম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৬৯৬), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০১৮), সপ্তম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০১৮), অষ্টম ব্র্যাক বিশ্ববিদ্যাল (বিশ্ব র‌্যাংকিং ২০৭৬), নবম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩১৮), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩৫৪)।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিশ্ব র‌্যাংকিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি ১৬৯৬তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২০৭৯তম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ৩০০০তম ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ ৩১৯৩তম, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ৩২৪৫তম, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩৩৬৫তম, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব চট্টগ্রাম ৩৫৪৫তম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩৬১৪তম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ৩৬২৪তম।

বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ছাড়া সবগুলোই যুক্তরাষ্ট্রের। র‌্যাংকিং অনুযায়ী বিশ্বে প্রথম স্থান পেয়েছেন হার্ভার্ড ইউনিভার্সিটি। দ্বিতীয় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে, পঞ্চম ইউনিভার্সিটি অব মিশিগান, ষষ্ঠ কর্নেল ইউনিভার্সিটি, সপ্তম ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, অষ্টম কলোম্বিায় ইউনিভার্সিটি নিউইয়র্ক ও নবম ইউনিভার্সিটি অব পেনিনসিলভিয়া।

ওয়েবমেট্রিক্স তাদের প্রকাশিত র‌্যাংকিং সম্পর্কে জানিয়েছে, র‌্যাংকিং তৈরিতে তারা প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিখন পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে।

এছাড়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কনটেন্ট ছাড়াও তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সে ক্ষেত্রে ওয়েবসাইটের কনটেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *