সর্বশেষ

এভারেস্ট বেইজ ক্যাম্পের পর সেভেন সামিটের পথে সাবেক রাবি শিক্ষার্থী

অ্যাডভেঞ্চারে পাহাড় ট্রেকিং অনেকের কাছে নেশার মত। ঝিরিপথ-পাহাড়-ঝরণার সৌন্দর্যের টানে আর লোকালয়ের কোলাহল থেকে ছুটি নিয়ে নির্জনে নিজেকে আবিষ্কার করতে ভ্রমণপ্রিয় মানুষ ছুটে যান এ ট্র্যাকিংয়ে। নিজের এ নেশাকে বাস্তবে রূপ দিতে পাহাড় ট্র্যাকিংয়ে নেমেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষার্থী ইশরাত জাহান।

কিছুদিন আগেও যার চোখে মুখে ছিল বিজ্ঞানী হওয়ার স্বপ্ন। ফলে বিজ্ঞান প্রচারের জন্য কাজ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবে। কিন্তু নিজের লক্ষ্য অর্জনের পথে চলতে গিয়ে হঠাৎ মাথায় আসে পাহাড়ের দুঃসাহসী অভিযানের নেশা। পিএইচডি করার পাশাপাশি সম্প্রতি স্বামীর সঙ্গে এভারেস্ট বেইজ ক্যাম্পসহ ৫০০০ মিটারের ওপরে তিনটি পাহাড় অভিযান করেছেন তিনি।

ইশরাত জাহান ক্যাম্পাসে সকলের কাছে ‌‘ঈশু’ নামে পরিচিত। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে অনার্স শেষ করে বর্তমানে থাইল্যান্ডের মাহিদোল ইউনিভার্সিটিতে ফুল ফান্ড স্কলারশিপ নিয়ে মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনলজি বিভাগে পিএইচডি করছেন। তার বাসা সিরাজগঞ্জ জেলার সদর উপজেলায়। তিনি পরিবারসহ এখন থাইল্যান্ডেই অবস্থান করছেন।

ইশরাত জাহান পাহাড় ট্রেকিংয়ের রোমাঞ্চকর মুহূর্তগুলোর ভিডিও ধারণ করেন। আর এসব ভিডিও কন্টেন্ট আকারে তৈরি করে ফেসবুক ও ইউটিউবে শেয়ার করে থাকেন। দর্শক মহলে এমন ভিডিওর চাহিদা থাকায় ইতোমধ্যে ব্যাপক সাড়া পড়তে শুরু করেছে তার এসব ভিডিও কন্টেন্টে। এখন পর্যন্ত তার পাহাড় ট্রেকিং অভিযানের এই ভিডিওগুলো ইউটিউবেই প্রায় ১ লাখ ঘণ্টা দেখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *