বিদেশ শিক্ষা সর্বশেষ

একবছরে রেকর্ড ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী দেশ থেকে পড়তে গেছে যুক্তরাষ্ট্রে

২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। যা আগের শিক্ষাবর্ষের তুলনায় ২৮ শতাংশ বেশি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সার্বিকভাবে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী যাওয়ার দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৩তম বলেও এতে উল্লেখ করা হয়।

২০২৩ সালের ওপেন ডোরস রিপোর্টের উদ্ধৃতি দিয়ে মার্কিন দূতাবাস জানায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে যেসব দেশ থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সবচেয়ে বেশি শিক্ষার্থী গেছেন, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। এ বছর সব মিলিয়ে ১০ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন। সারাবিশ্ব থেকে যত দেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন, সেই তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম।

প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশি আন্ডারগ্র্যাজুয়েট বা স্নাতক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যাও ৫০ শতাংশের বেশি বেড়েছে। ২ হাজার ৫০০ শিক্ষার্থী আন্ডারগ্র্যাজুয়েটে (স্নাতক ও সংশ্লিষ্ট ডিগ্রি) কোর্সে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়ছেন, এ হিসাবে যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১১-১২ শিক্ষাবর্ষের ৩ হাজার ৩১৪ শিক্ষার্থী থেকে বেড়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫৬৩ হয়েছে।

যুক্তরাষ্ট্রে ক্যাম্পাস জীবনে নিত্য নতুন গবেষণা থেকে শুরু করে সাংস্কৃতিক কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের চমকপ্রদ অর্জন অব্যাহত রেখেছেন। 

২০২২-২৩ শিক্ষাবর্ষে ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন। তাদের মধ্যে ৫৩ শতাংশই গেছেন চীন ও ভারত থেকে। চীন থেকে গেছেন ২ লাখ ৮৯ হাজার ৫২৬ জন, আর ভারত থেকে ২ লাখ ৬৮ হাজার ৯২৩ জন। চীন থেকে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীর সংখ্যা আগের চেয়ে কিছুটা কমেছে।তবে ভারত থেকে শিক্ষার্থী যাওয়ার ৩৫% বেড়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *