কলেজ বার্তা ফলাফল

এইচএসসিতে আরো ৩৭৩জন পেলেন জিপিএ-৫

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণে সারাদেশে প্রায় তিন হাজার শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। এই পুনঃনিরীক্ষণে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩৭৩ জন শিক্ষার্থী। আর ফেল থেকে পাস করেছেন ৪১৯ জন এবং ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন একজন শিক্ষার্থী। এছাড়া বিভিন্ন গ্রেডে আরও দুই হাজার ৮৮২ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে।

আজ শুক্রবার (১০ মার্চ) পুনঃনিরীক্ষণের এই ফলাফল প্রকাশ করা হয়েছে। দেশের ৯টি সাধারণ বোর্ডসহ মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ১০টি বোর্ডের প্রকাশিত পুনঃনিরীক্ষিত ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে। তাছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল এখনো বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

পুনঃনিরীক্ষণের জন্য আবেদনকৃত উত্তরপত্রের চারটি দিক পুনঃনিরীক্ষণ করা হয়। এগুলো হলো— উত্তরপত্রের সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কি না, প্রাপ্ত নম্বরের হিসেব ঠিক হয়েছে কি না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উঠানো হয়েছে কি না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট করা হয়েছে কি না। তবে পরীক্ষক কোনো প্রশ্নের উত্তরের জন্য যে নম্বর দিয়ে থাকেন সেটি পরিবর্তনের সুযোগ নেই বলে বোর্ডের কর্মকর্তারা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *