সর্বশেষ স্কলারশিপ

উচ্চশিক্ষা অর্জনে জেনে নিন ইউরোপের সেরা দশ স্কলারশিপ

(১) ড্যাড স্কলারশিপ
German Academic Exchange Service অথবা ডাড (DAAD) তাদের কার্যক্রম শুরু করে ১৯২৫ সালে। এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ১৫০,০০০ ছাত্রছাত্রীদের অর্থায়ন করে থাকে। যারা স্কলারশিপ নিয়ে জার্মানিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক, তাদের জন্য ডাড (DAAD) স্কলারশিপটি একটি দারুণ সুযোগ।

যারা আবেদন করতে পারবেন, ডাড (DAAD) স্কলারশিপের জন্য সাধারনত ব্যাচেলর, মাস্টার্স, পি এইচ ডি, পোস্ট ডক্টোরাল ছাত্রছাত্রীরা আবেদন করতে পারে।

ড্যাড স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www2.daad.de/deutschland/stipendium/datenbank/en/21148-scholarship-database/

(২) ব্রিটিশ শেভেনিং স্কলারশিপ
এই স্কলারশিপটি ১৯৮৩ সাল থেকে ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের অর্থায়নে যাত্রা শুরু করে। প্রতি বছর প্রায় ১৫০০ শিক্ষার্থীকে এ স্কলারশিপ এর আওতায় যুক্তরাজ্যে মাস্টার্স ডিগ্রী অর্জনের সুযোগ দেওয়া হয়। বিশ্বের ১৪৪টি দেশের মেধাবী শিক্ষার্থীরা এ স্কলারশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে পারেন। শেভেনিং অ্যাওয়ার্ড সাধারণত ২ ধরনের হয়ে থাকে- শেভেনিং স্কলারশিপ এবং শেভেনিং ফেলোশিপ। ব্রিটিশ দূতাবাস এবং হাই কমিশন কর্তৃক বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্কলারশিপ গ্রহণকারীদের নির্বাচন করা হয়।

শেভেনিং স্কলারশিপ একটি ফুল ফান্ডেড স্কলারশিপ। এই স্কলারশিপ বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি ,মাসিক বৃত্তি , যাওয়া–আসার ভ্রমণ ব্যয় ,আবাসন খরচ  ভিসা আবেদনের ফি ,যুক্তরাজ্যে শেভেনিংয়ের বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়ার জন্য ভ্রমণ ভাতা খরচ কভার করে।

শেভেনিং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন  https://www.chevening.org/

(৩) সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ
সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে সুইডেনে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়ন করা যায়। বাংলাদেশসহ অন্যান্য প্রায় ৪১টি দেশের নাগরিক সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ নামের এই স্কলারশিপের  জন্য আবেদনের সুযোগ পেয়ে থাকেন। এই স্কলারশিপ স্নাতকোত্তর প্রোগ্রামের পুরো টিউশন ফির পাশাপাশি প্রতিমাসে উপবৃত্তি প্রদান করে থাকে।  এছাড়া ভ্রমণ অনুদান ও স্বাস্থ্যবিমা, ভিসা ফিসহ বিভিন্ন প্রশিক্ষণের সুযোগ দিয়ে থাকে।

সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন
https://si.se/en/apply/scholarships/

(৪) আইফেল অ্যাক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম
এটি ফ্রান্স সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বেশ জনপ্রিয় একটি স্কলারশিপ। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবী শিক্ষার্থীগণ ফ্রান্সের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামে পড়তে আসেন এই স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে।

এই স্কলারশিপের আওতায় ১২ মাস থেকে ৩৬ মাস মেয়াদী মাস্টার্স প্রোগ্রাম ও ১০ মাস মেয়াদী পিএইচডি কোর্সের অর্থায়ন করা হয়ে থাকে।এই স্কলারশিপের আধীনে ইঞ্জিনিয়ারিং, ল’, ম্যানেজমেন্ট, পলিটিক্যাল সাইন্স ও ইকোনোমিক্স পড়ার সুযোগ পাওয়া যায়। আইফেল অ্যাক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম মাসিক ভাতা, রিটার্ন ট্রিপ, সাংস্কৃতিক কার্যক্রম এবং স্বাস্থ্য বিমার খরচ কাভার করে। স্নাতকোত্তর পর্যায়ে উন্নয়নশীল দেশ থেকে ৩০ বছর পর্যন্ত এবং পিএইচডি প্রোগ্রামে উন্নয়নশীল ও শিল্পোন্নত থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারে।

আইফেল এক্সিলেন্স স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন
https://www.campusfrance.org/en/eiffel-scholarship-program-of-excellence

(৫) ইতালিয়ান গভর্নমেন্ট বার্সারিজ ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট
ইতালির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে ১ হাজার থেকে ২ হাজার ৫০০ ইউরো খরচে পড়াশোনার সুযোগ রয়েছে। সেখানে একটি স্কলারশিপ পেলে টিউশন ফি মওকুফের পাশাপাশি জীবনযাত্রার খরচের অর্থের যোগানও পাওয়া যাবে। সাধারণত ডিগ্রি কোর্স, পিএইচডি কোর্স এবং স্নাতকোত্তর ডিগ্রি কোর্সের জন্য বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপ অফার করে। ক্ষেত্রবিশেষে যা ৩, ৬ বা ৯ মাস মেয়াদী হয়ে থাকে। কিছু ক্ষেত্রে স্কলারশিপের মেয়াদ আরও বেশি হতে পারে।

ইতালিয়ান গভর্নমেন্ট বার্সারিজ ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন   https://en.unito.it/studying-unito/scholarships-international-students

(৬) সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপ
সুইজারল্যান্ড কম খরচে পড়াশোনার জন্য উপযুক্ত হলেও এখানকার জীবনযাত্রার খরচ বেশি এবং ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের কাজ করার অনুমতিও পাওয়া যায় না। তাই সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দেওয়া হয় এখানে। মূলত সুইজারল্যান্ডের পাবলিক বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠানে যে কোনো একাডেমিক ক্ষেত্রে পোস্টডক্টরাল বা ডক্টরাল গবেষণা করার জন্য এই স্কলারশিপ অফার করা হয়।

প্রতি বছর সুইস কনফেডারেশন সুইজারল্যান্ড এবং অন্যান্য ১৮০ টিরও বেশি দেশের মধ্যে আন্তর্জাতিক বিনিময় এবং গবেষণা সহযোগিতার প্রচারের জন্য গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপ প্রদান করে। ফেডারেল কমিশন ফর স্কলারশিপ ফর ফরেন স্টুডেন্টস (এফসিএস) কর্তৃক স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডিধারী তরুণ গবেষকদের সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপের জন্য নির্বাচন করা হয়। এটির মাধ্যমে টিউশন ফি, মাসিক ভাতা, লোডিং ভাতা এবং স্বাস্থ্য বিমা পাওয়া যায়।

সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.sbfi.admin.ch/sbfi/en/home/education/scholarships-and-grants/swiss-government-excellence-scholarships.html

(৭) রোডস স্কলারশিপ
রোডস স্কলারশিপ একটি প্রাচীনতম এবং মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক স্কলারশিপ। ১৯০২ সালে সিসিল জন রোডসের উইলের মাধ্যমে এই স্কলারশিপটি প্রতিষ্ঠিত করা হয়। যা বিশ্বের বিভিন্ন প্রতিভাবান তরুণ-তরুণীদের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর  প্রোগ্রামে পড়াশোনার সুযোগ করে দেয়। রোডস স্কলারশিপ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় খরচ, ব্যক্তিগত উপবৃত্তি, স্বাস্থ্য বিমা এবং বিমান ভাড়া কাভার করে।

রোডস স্কলারশিপের স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.rhodeshouse.ox.ac.uk/scholarships/the-rhodes-scholarship/

(৮) গেটস কেমব্রিজ স্কলারশিপ
গেটস কেমব্রিজ ইউনিভার্সিটি স্কলারশিপ ২০০০ সালের অক্টোবরে প্রতিষ্ঠিত হয়েছিল। মাইক্রোসফটের প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস তাদের ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ থেকে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে ২২০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়। গেটস কেমব্রিজ স্কলারশিপ যুক্তরাজ্যের বাইরের দেশের সেরা শিক্ষার্থীদের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পূর্ণকালীন স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য দেওয়া হয়।

এই স্কলারশিপের আওতায় ক্যামব্রিজে পড়াশোনার সম্পূর্ণ খরচ। সাথে অতিরিক্ত ভাতা দেওয়া হয়ে থাকে   শিক্ষার্থীদের। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কম্পোজিশন ফি, বিমান ভাড়া এবং ভিসা খরচ প্রদান করে থাকে। নন-ইউরোপিয়ান নাগরিকদের জন্য এই স্কলারশিপে মোট ৯০টি আসন রাখা হয়।

গেটস কেমব্রিজ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন http://www.gatescambridge.org/

(৯) র‍্যাডবউড স্কলারশিপ ইউনিভার্সিটি স্কলারশিপ প্রোগ্রাম
র‍্যাডবউড স্কলারশিপ ইউনিভার্সিটি নিজমেগেনে স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য সম্পূর্ণ বা আংশিক স্কলারশিপ দেওয়া হয় র্যাউডবউড স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে। ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক অঞ্চল ব্যতীত অন্যান্য দেশের মেধাবী শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য যোগ্য হিসেবে বিবেচনা করা হয়। আংশিক খরচ মওকুফ ছাড়াও সম্পূর্ণ টিউশন ফি এবং জীবনযাত্রার খরচ মওকুফের সুবিধা রয়েছে। র্যা ডবউড স্কলারশিপ ভিসা, রেসিডেন্স পারমিট, স্বাস্থ্য বিমা এবং দায় বিমার মতো খরচও কভার করে।

র‍্যাডবউড স্কলারশিপ ইউনিভার্সিটি স্কলারশিপ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন http://www.ru.nl/english/education/master’s-programmes/financial-matters/scholarships-grants/read_more/rsprogramme/

(১০) ডেভেলপিং সলিউশন স্কলারশিপ
এই স্কলারশিপের আওতায় বাংলাদেশ, ভারত, আফ্রিকা বা কমনওয়েলথভুক্ত দেশের শিক্ষার্থীদের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দেওয়া হয়। ডেভেলপিং সলিউশন স্কলারশিপ প্রতি বছর ১০৫টি বৃত্তি প্রদান করে থাকে। যার মধ্যে ৩০টি বৃত্তি সম্পূর্ণ টিউশন ফি এবং ৭৫টি অর্ধেক টিউশন ফি কভার করে।

নটিংহাম বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের নটিংহামে অবস্থিত একটি সরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৮৮১ সালে নটিংহাম বিশ্ববিদ্যালয় কলেজ নামে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে ১৯৪৮ সালে রাজকীয় চার্টারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণ করা হয়। নটিংহামের প্রধান ক্যাম্পাস (বিশ্ববিদ্যালয় পার্ক) ও টিচিং হাসপাতাল (কুইন্স মেডিক্যাল সেন্টার) নটিংহাম শহরের বহির্ভাগে অবস্থিত। নটিংহামশায়ার ও ডার্বিশায়ারে এর অসংখ্য ছোট ক্যাম্পাস ও সাইট রয়েছে। যুক্তরাজ্যের বাইরে মালয়েশিয়ার সেমেনিয়াহ ও চীনের নিংবোতে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস রয়েছে। নটিংহামে পাঁচটি অনুষদ রয়েছে, যার মধ্যে পঞ্চাশের অধিক বিদ্যালয়, বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্র রয়েছে।

ডেভেলপিং সলিউশন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন http://www.nottingham.ac.uk/studywithus/international-applicants/scholarships-fees-and-finance/scholarships/masters-scholarships/dev-sol-masters.aspx

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *