বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

মানবিক বিভাগের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা

দেশে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা।  আজ শনিবার (২০ মে) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মানবিক ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার মোট ১৯টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি সূত্রে জানা যায়, ১৯টি কেন্দ্রের অধীনে রয়েছে কয়েকটি উপকেন্দ্রও। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিনটি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি উপকেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘বি’ ইউনিটে বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর করে মোট ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য শিক্ষার্থীরা ১ নম্বর পাবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পাস নম্বর ৩০। আগামী ২৭ মে ‘সি’ (বাণিজ্য) ইউনিটের এবং ৩ জুন ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। তার মধ্যে বি ইউনিটে ৭ হাজার ৭৪৬ আসনের বিপরীতে মোট আবেদন করে ৯৬ হাজার ৪৩৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শনিবার সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

কেন্দ্রগুলোতে নিরাপত্তা রক্ষার্থে পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন থাকবে। পাশাপাশি বিএনসিসি,রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরাও শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. রইছ উদদীন বলেন, আমরা ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে কাজ করেছি। শিক্ষার্থীদের আসন বিন্যাসও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সবার সহযোগিতায় ভালোভাবে পরীক্ষা সম্পন্ন হবে আশা করি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক দ্যা ডেইল ক্যাম্পাসকে বলেন, ইতিমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *