লাইফস্টাইল সর্বশেষ

ঈদের আগেই ত্বকের সতেজতা ফেরাতে পারেন ঘরোয়া উপায়ে

ঈদের কেনাকাটা অনেকেই সেরে ফেলেছেন এরই মধ্যে। ঘর সাজানোর আয়োজনও প্রায় শেষ। তবে ঈদের সাজে নিজেকে স্নিগ্ধ দেখাতে চাইলে নিজের যত্নেও কিন্তু খানিকটা সময় বের করা জরুরি। বিবর্ণ ভাব দূর করে উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক পেতে এখন থেকেই বাড়তি যত্নে রাখুন ত্বক।

ত্বক সতেজ করুন

প্রতিদিন রোদ, দূষণ আর ধুলো-বালির কারণে আমাদের ত্বক অনেকটাই নিষ্প্রাণ হয়ে যায়। অনেক সময় ক্লান্তির ছাপ পড়ে চেহারায়ও। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে বিশেষ যত্ন নেওয়া জরুরি। তবে রাতে খুব বেশি প্রসাধনী ত্বকে ব্যবহার করার প্রয়োজন নেই, অল্পকিছু প্রসাধনী দিয়েই নিতে পারবেন ত্বকের যত্ন। এতে ত্বক সতেজ হবে দ্রুতই।

  • ছোট একটি পাত্রে দুধ নিয়ে গোলাপের পাপড়ি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন দুধ ও গোলাপের পাপড়ি একসঙ্গে ব্লেন্ড করে ১ চা চামচ চন্দন মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
  • মুখ ধোয়ার পর অবশ্যই আপনাকেেটোনার ব্যবহার করতে হবে। সেজন্য একটি কটন প্যাডে পরিমাণ মতো টোনার নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এতে আপনার ত্বকের টানটান ভাব বজায় থাকবে। সেইসঙ্গে বাড়বে পিএইচ-এর ভারসাম্যও। এতে ঈদের আগেই আপনি উজ্জ্বল ত্বক পাবেন।
  • অ্যালোভেরা জেলের সঙ্গে সমপরিমাণ পাকা পেঁপের পেস্ট মেশান। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • দই ও চিনি একসঙ্গে মিশিয়ে তৈরি করুন পেস্ট। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার আগেই সামান্য ম্যাসাজ করে ধুয়ে ফেলুন ত্বক।
  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যেকোনও ফেসপ্যাকেই এক চিমটি হলুদ মিশিয়ে নিতে পারেন। হলুদে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচে ভাব ও চুলকানি দূর করে। ত্বক উজ্জ্বল করার জন্য ১ চা চামচ মধু, ১ চা চামচ দুধ ও ১/৪ চা চামচ হলুদ গুঁড়া একসঙ্গে মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক। এটি ঝটপট ত্বকে নিয়ে আসবে জৌলুস।
  • ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে লেবু ও মধু একসঙ্গে মিশিয়ে ম্যাসাজ করুন ত্বকে।
  • কমলা, বেসন ও দই ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্রয়োজনে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। মিশ্রণ একদম মিহি হলে ত্বকে ম্যাসাজ করুন। প্রতিদিন ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।
  • সমপরিমাণ দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে ব্রাশের সাহায্যে ত্বকে লাগান। মুখের পাশাপাশি হাত ও পায়ের ত্বকেও লাগাতে পারবেন এটি। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *