বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য আশিক মোসাদ্দিক

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রো-ভিসি) হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক আশিক মোসাদ্দিক। আজ সোমবার তিনি এই পদে যোগদান করেন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য আশিক মোসাদ্দিক

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও বাংলাদেশের রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুসারে চার বছরের জন্য অধ্যাপক আশিক মোসাদ্দিককে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ দেন।

অধ্যাপক আশিক মোসাদ্দিকের বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে দায়িত্ব পালন করেছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি ১৯৯৩ সালে বি. ফার্ম এবং ১৯৯৪ সালে এম. ফার্ম ডিগ্রি পান। এরপর ১৯৯৮ সালে রাবির ফার্মেসি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

অস্ট্রেলিয়ার সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি থেকে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন আশিক মোসাদ্দিক। পরে তিনি ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত তিনি দক্ষিণ কোরিয়ায় পোস্ট ডক্টরাল গবেষণা করেন। এর মধ্যে আশিক মোসাদ্দিক ২০১১-১২ সালে ব্র্যাক ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের চেয়ারম্যান এবং ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সৌদি আরবের দাম্মাম বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল ফার্মেসি বিভাগে রিসার্চ প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১১ সালে আশিক মোসাদ্দিক ‘উন্নয়নশীল দেশ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি’ থেকে গবেষণায় অবদানের জন্য ‘ইয়াং সায়েন্টিস্ট গোল্ড মেডেল’ অর্জন করেন। ‘ন্যাচারাল প্রোডাক্ট’ ও ‘ন্যানো মেডিসিন’ বিশেষজ্ঞ হিসেবে তাঁর ইতিমধ্যেই ১৫০ টির ও বেশি গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। ‘এলসিভার সায়েন্স’ ও ‘একাডেমিক প্রেস’ তাঁর তিনটি বই প্রকাশ করেছে।

অধ্যাপক মোসাদ্দিক ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত পরপর চারবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং এলসিভার সায়েন্সের জরিপ অনুসারে বিশ্বের শীর্ষস্থানীয় দুই শতাংশ বিজ্ঞানীর একজন হিসেবে স্বীকৃতি লাভ করেন। এ ছাড়া তিনি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলে ফার্মেসি বিষয়ক কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *