আন্তর্জাতিক

ইসরায়েলে হামলার ব্যাপারে আগেই সতর্ক করেছিলো মিশর

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস যে ইসরায়েলে হামলা চালাবে বা এ ধরনের পরিস্থিতি হতে পারে এ বিষয়ে হামলার তিনদিন আগেই সতর্ক করেছিল মিশর। মার্কিন হাউস অব রিপ্রেজেনটেটিভের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রধান মিশেল ম্যাককল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই সতর্কতার খবরকে ‌‌‘সম্পূর্ণ মিথ্যা’ বলে মন্তব্য করেছেন। হামাসের এমন ভয়াবহ আকস্মিক হামলা ঠেকাতে না পারার কারণে সমালোচনা মুখে পড়েছে ইসরায়েলের গোয়েন্দা সংস্থাগুলো।

এমনকি ঘটনাকে বড় ব্যর্থতা বলে উল্লেখ করেছেন ইসরায়েলের গোয়েন্দা বাহিনীর সাবেক প্রধান। তিনি বলেছেন, গোটা নিরাপত্তা কৌশলে ধস নেমেছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্য সংকট নিয়ে রুদ্ধদ্বার গোয়েন্দা ব্রিফিংয়ে ম্যাককল সাংবাদিকদের বলেন, আমরা জানতে পেরেছি যে এই হামলার তিন দিন আগেই মিশর এমন কিছু ঘটতে পারে এ বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছে।

তিনি আরও বলেন, আমি বেশি গভীরে যেতে চাই না। তবে এ বিষয়ে আগেই সতর্ক করা হয়েছিল। এক মিশরীয় গোয়েন্দা কর্মকর্তা এএফপিকে বলেন, গাজা থেকে ‘বড় কিছুর’ পরিকল্পনা করা হচ্ছে বলে চলতি সপ্তাহেই কয়েকবার ইসরায়েলকে সতর্ক করা করেছিল কায়রো।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, আমরা তাদের সতর্ক করেছি যে, একটি ভয়াবহ পরিস্থিতি আসছে এবং খুব শিগগির এটা আসছে এবং এটি বেশ বড় হবে। কিন্তু তারা এ ধরনের সতর্কতাকে মূল্যায়ন করেনি। তিনি বলেন, তারা গাজা থেকে আসা সম্ভাব্য হুমকিকে পাত্তা দেয়নি বরং পশ্চিম তীরের দিকেই মনোযোগ দিয়েছে।

বিষয়টির সঙ্গে পরিচিত দুই কর্মকর্তা ফিন্যান্সিয়াল এক্সপ্রেসকে বলেন, সতর্ক করা হলেও হামলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো গোয়েন্দা তথ্য ছিল না। বুধবার নেতানিয়াহু এই হামলার আগাম সতর্কতার বিষয়ে বলেন, এই খবর সম্পূর্ণ ভুয়া। এর আগে ইসরায়েল-হামাস দ্বন্দ্বে মধ্যস্ততা করেছে মিশর। গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। তারপর থেকে গত কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে সংঘাত চলছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *