বিশ্ব বিদ্যালয়

ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে অপারেশনাল অ্যালায়েন্স চুক্তি সই

শিক্ষার মান বৃদ্ধি ও অ্যাকাডেমিক অংশীদারত্ব জোরদারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে একটি অপারেশনাল অ্যালায়েন্স চুক্তি সই করা হয়েছে। এটি বাংলাদেশে উচ্চশিক্ষার মান উন্নয়নে উভয়পক্ষের প্রচেষ্টা আরও জোরদার করবে।

চুক্তির অন্যতম একটি অংশ হলো টিচিং এক্সিলেন্স প্রোগ্রাম, যেটি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের শিখন-শিক্ষণের ব্যবহারিক পন্থা এবং নেতৃত্বের কৌশল দক্ষতা উন্নয়ন; শিক্ষার্থীকেন্দ্রিক শিখন পদ্ধতি এবং কার্যকরী মূল্যায়নের দক্ষতা উন্নয়নের জন্য তৈরি করা হয়েছে।

এছাড়া নবীন গবেষকদের গবেষণাবিষয়ক দক্ষতা উন্নয়ন, শিক্ষকদের ইংরেজি দক্ষতা উন্নয়ন, নেতৃত্ব বিষয়ক কর্মসূচির উন্নয়ন, বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে উচ্চশিক্ষা সেক্টরে অ্যাকাডেমিক অংশীদারত্ব তৈরি করাও এ চুক্তির অংশ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ চুক্তি সই হয়। ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিশশা এবং ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান উচ্চশিক্ষা সংক্রান্ত এ অপারেশনাল অ্যালায়েন্স চুক্তিতে সই করেন।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিশশা বলেন, ইউজিসির সঙ্গে দীর্ঘস্থায়ী অংশীদারত্বের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে অ্যাকাডেমিক সহযোগিতা বৃদ্ধি এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বিভিন্ন কোর্স তৈরি, ফ্যাকাল্টি বিনিময় ও গবেষণা সংক্রান্ত উদ্যোগকে উৎসাহিত করা গোয়িং গ্লোবাল পার্টনারশিপ প্রোগ্রামের লক্ষ্য।

ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, ইউজিসির লক্ষ্য এবং উদ্দেশ্য বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রকে উন্নত করা। আমরা এমন একটি উচ্চশিক্ষা ব্যবস্থা তৈরি করতে কাজ করে যাচ্ছি, যা শুধুমাত্র সবাইকে উচ্চশিক্ষার সুযোগ প্রদান করবে না, সেই সঙ্গে সর্বোচ্চ শিক্ষামান নিশ্চিত করবে এবং আমরা ব্রিটিশ কাউন্সিলকে এ যাত্রায় বিশ্বস্ত পার্টনার হিসেবে পেয়ে আনন্দিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ এবং ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *