বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইউআইটিএস ক্যাম্পাসে চারদিনব্যাপী লিটফেস্টের সমাপ্তি

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এ শেষ হলো চার দিনব্যাপী সাহিত্য-সাংস্কৃতিক উৎসব ‘লিট ফেস্ট ২০২৩’। ইউআইটিএস ইংরেজি বিভাগের আয়োজনে তৃতীয়বারের মতো এই আসর বসে ঢাকার বারিধারায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসের পিএইচপি স্কয়ারে।

গত ১৫ অক্টোবর জমকালো আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবু হাসান ভূঁইয়া লিট ফেস্ট- ২০২৩ উদ্বোধন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীর উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি প্রথম দিনের আয়োজনে ছিল সেমিনার এবং কর্মশালা। সেমিনারে বক্তারা মানবজীবনে সাহিত্য ও সাহিত্যবোধের প্রভাব নিয়ে আলোচনা করেন। কর্মশালায় শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা কায়সার হক।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- ইউআইটিএস উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আবু হাসান ভূঁইয়া, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সিরাজ উদ্দিন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এএনএম শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক ড. সাইদুর রহমান, লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন এবং বিভাগীয় প্রধান সৈয়দা আফসানা ফেরদৌস, লিট ফেস্টের আহ্বায়ক নাইমা আফরিন প্রমুখ।

কর্মশালারয় মূল বক্তা ছিলেন প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের হিউম্যান ক্যাপিটাল অ্যান্ড ডেভেলপমেন্ট ম্যানেজার খালেদা পারভিন রুমা।

লিট ফেস্টের দ্বিতীয় দিনের মূল আকর্ষণ ছিল ফ্লাশমব এবং শিক্ষার্থীদের দেওয়া বিভিন্ন স্টল। এই দিনের মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের মধ্যে অর্থনৈতিক সচেতনতার গুরুত্ব তুলে ধরা এবং তারা যাতে নিজ উদ্যোগে স্বাবলম্বী হতে পারেন সেই অনুপ্রেরণা তৈরি করা। এদিন সকাল সাড়ে ১০টায় অনুষ্টিত হয় জাঁকজমক ফ্ল্যাশমব।

এছাড়াও ফেস্টের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় ইংলিশ অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা। তৃতীয় দিনে এসব আয়োজনের পাশাপাশি ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। এতে অংশ নেন ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা। ১৮ অক্টোবর পুরস্কার বিতরণী এবং বিভিন্ন ব্যান্ডের সংগীত পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামে চার দিনব্যাপী লিট ফেস্টের। সংগীত সন্ধ্যার বিশেষ আকর্ষণ ছিল বাংলা ফাইভ ব্যান্ড। এছারাও সংগীত পরিবেশনা করে ব্যাক বেঞ্চার্স এবং স্পাইসি অপেরা।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *