বিদেশ শিক্ষা সর্বশেষ

আমেরিকার স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ গাইডলাইন

আমেরিকায় উচ্চশিক্ষা গ্রহনে যাওয়ার লক্ষ্যে সবচেয়ে বড় একটি ধাপ হলো ভিসার জন্য ইন্টারভিউ। কেননা ভিসা না পেলে অফার লেটার ও অন্যান্য যোগ্যতা পূরন সত্ত্বেও আপনি উচ্চশিক্ষার জন্য আমেরিকায় যেতে পারবেন না। তাই ভিসা ইন্টারভিউয়ের ব্যাপারে আপনাকে খুব সচেতন ও যথাযথ প্রস্তুতি নিতে হবে। যাতে করে ভিসা ইন্টারভিউয়ারের সামনে আপনি সঠিকভাবে নিজেকে উপস্থাপন করতে পারেন এবং কাঙ্খিত ভিসা অর্জন করতে পারেন।

আপনি কিভাবে নিজেকে ভিসা ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করবেন এবং কী কী বিষয় মাথায় রেখে কোন প্রশ্নের উত্তর কীভাবে দিতে হবে সেসব বিষয় নিয়ে আজ আমাদের আলোচনা।

আপনার স্টুডেন্ট ভিসা সাক্ষাতকারে সময় কী আশা করবেন
আমাদের গাইড স্টুডেন্ট ভিসা ইন্টারভিউয়ের সম্ভাব্য প্রশ্নের উত্তরগুলির একটি তালিকা প্রদান করে, যেখানে আপনি আপনার দূতাবাস বা কনস্যুলেটে আশা করতে পারেন এমন সবচেয়ে সাধারণ স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ প্রশ্নগুলি কভার করে। আপনি ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট ওয়েবসাইটে গিয়ে  স্টুডেন্ট ভিসা সম্পর্কে আরও জানতে পারেন।

ভিসা ইন্টারভিউয়ের জন্য কীধরনের পোশাক পড়বেন।
প্রথম ইমপ্রেশন সবসময় গুরুত্বপূর্ণ, তাই ভিসা ইন্টারভিউয়ের জন্য কী ধরনের পোশাক পরিধান করবেন সেসম্পর্কে আগে থেকে চিন্তা করুন। সঠিক পোষাক নির্বাচন আপনার পেশাদারিত্ব এবং গুরুত্ব তুলে ধরতে পারে। ভিসা সাক্ষাৎকারের জন্য কী পরতে হবে সে সম্পর্কে কোনও লিখিত নিয়ম না থাকলেও, ফর্মাল ও সামজিক পোশাক পরিধান করুন। ছেলেদের জন্য শার্ট – প্যান্ট ইন করা, শু জুতা এবং মেয়েরা শাড়ি ও সালোয়ার-কামিজ পড়তে পারেন।

মেয়েদের জন্য অতিরিক্ত অলংকার ও গয়না পরিধান পরিহার করুন। কোন ধর্মীয় অংলকার পড়ার প্রয়োজন হলে সেটি পড়ুন।

হালকা সুগন্ধিযুক্ত পারফিউম বেছে নিন এবং এটি পরিমানমতো প্রয়োগ করুন। অথবা সম্পূর্ণরূপে এটি বাদও দিতে পারেন। কিন্তু অতিরিক্ত পরিমান ও তীব্র সুগন্ধি ব্যবহারের প্রয়োজন নেই।

স্বাস্থ্যবিধি সম্পর্কে খেয়াল রাখা অপরিহার্য বিষয় আপনার নখ পরিষ্কার রাখুন, মেকআপ কম রাখুন এবং চুলকে সাধারণ অবস্থায় রাখুন।

সুন্দর ও পরিপাটি পোশাক আপানার উপর ভিসা অফিসারের ভালো মনোভাব তৈরী করবে এবং আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে।

সাক্ষাৎকারের জন্য আপনার পোশাকের পরিকল্পনা করার পাশাপাশি, আপনার প্রয়োজনীয় নথিগুলিও সময়ের আগে প্রস্তুত করতে ভুলবেন না।

আপনি যখন আপনার  ভিসা ইন্টারভিউতে যাবেন তখন আপনাকে অবশ্যই নির্দিষ্ট নথি সঙ্গে আনতে হবে। এই নথি অন্তর্ভুক্ত:

১. আপনি ইউএসের যে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পরিকল্পনা করছেন সে বিশ্ববিদ্যালয় থেকে ইস্যুকৃত I-20/SEVIS ফর্ম

২.একটি সম্পূর্ণ DS-160 ভিসা আবেদনপত্র

৩. আপনার ভিসা আবেদন ফি এবং SEVIS রসিদ ফি

৪. ভিসা অ্যাপয়েন্টমেন্ট লেটার

৫. পাসপোর্ট এবং একটি পাসপোর্ট সাইজের ছবি (গত ছয় মাসের মধ্যে তোলা)

৬. ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেট, বিভিন্ন টেস্টের স্কোর (SAT, TOEFL, ইত্যাদি), এবং ডিপ্লোমা সহ একাডেমিক কাগজপত্র

৭. দেশের সাথে আপনার আর্থিক এবং ব্যক্তিগত সম্পর্ক প্রমাণ করার নথি, সেইসাথে আপনি আমেরিকাতে আপনার কোর্স শেষ করার পরে আবার দেশে ফিরে আসবেন এই ধরনের প্রমানপত্র বা নথি।

৮.আপনার স্পনসরের সাথে সম্পর্কের প্রমাণ, (যেমন, জন্ম নিবন্ধন সনদ , স্পনসরের কর্মসংস্থান সম্পর্কে তথ্য, এবং বেতন বিবরণী)

৯. ব্যাংক স্টেটমেন্ট এবং আর্থিক অন্যান্য প্রমাণ

আপনার ভিসা সাক্ষাতৎকারের সময় মূল্যায়নের জন্য এই নথিগুলি অবশ্যই কনস্যুলার অফিসারের কাছে উপস্থাপন করতে হবে, তাই আগে থেকেই আপনার নথিগুলি আপনাকে সংগ্রহে রাখতে হবে এতে ইন্টারভিউ প্রশ্নগুলির জন্য প্রস্তুতি নিতে আরও বেশি সময় পাবেন।

শিক্ষার্থী অভিবাসন বিষয়ক ইন্টারভিউ প্রশ্নের ধরন
স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ প্রশ্নগুলি কেন আপনি যুক্তরাষ্ট্রে যাবেন এবং একজন বৈধ ছাত্র হিসাবে আপনার অবস্থান কীভাবে প্রতিষ্ঠা করবেন তা বোঝার জন্য ডিজাইন করা হয়েছে। যুক্তরাষ্ট্রে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ার কারণ সম্পর্কে বোজানের জন্য নির্দিষ্ট ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিতে প্রস্তুুত থাকুন ।

পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করে স্টুডেন্ট ভিসার ইন্টারভিউতে প্রশ্নকর্তা প্রশ্ন করে থাকেন।

১.স্টাডি প্লান

২.বিশ্ববিদ্যালয় পছন্দ

৩.একাডেমিক রেজাল্ট

৪.আর্থিক অবস্থা

৫.পাশ করার পর পরিকল্পনা

মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার অধ্যয়ন পরিকল্পনা

আপনি কেন উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন, যুক্তরাষ্ট্রে আপনি কী বিষয়ে পড়ার পরিকল্পনা করেছেন এবং এই সমন্ধে আরও অনেক কিছু জানতে ইন্টারভিউয়ার প্রশ্ন করতে পারেন। এই প্রশ্নগুলি অনেকটা আপনার বিশ্ববিদ্যালয়ের আবেদনের প্রশ্নের অনুরূপ হবে।

প্রশ্নঃ কেন আপনি যুক্তরাষ্ট্রে পড়তে চান?

টিপ: প্রশ্নকর্তাকে বলুন কেন আপনি যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য বেছে নিয়েছেন। উদাহরণস্বরূপ, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে উচ্চ শিক্ষা অর্জনের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য এবং এখানে বিশ্বের সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে এবং গবেষনার সুযোগ এসব বিষয়ের উপর ফোকাস করতে পারেন। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলি আন্তর্জাতিক ছাত্রদের জন্য সহায়তা, উন্নত শিক্ষা ব্যবস্থা, সাংস্কৃতিক বৈচিত্র্য, বিভিন্ন বিষয়ের উপর কোর্স এবং আরও অনেক কিছু প্রদান করে। আরও বলতে পারেন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো সারা বিশ্বের শিক্ষার্থীদের সাথে সংযোগ স্থাপন সহায়তা করে এবং এখানে পড়াশোনা করে আপনি আপনার ইংরেজি ভাষার দক্ষতা উন্নত করতে পারেন।

এছাড়া বিশেষ পরিস্থিতিতেও এই বিষয়টিও হাইলাইট করতে পারেন, যে আপনি যে বিষয়ে ডিগ্রি অর্জন করতে চেয়েছিলেন তা আপনার দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে নেই।

প্রশ্ন: কেন আপনি আপনার দেশেই পড়াশোনা চালিয়ে যেতে পারবেন না?

পরামর্শ: এই ভিসা ইন্টারভিউ প্রশ্নের মাধ্যমে, আপনি আপনার দেশে এবং যুক্তরাষ্ট্রে শিক্ষার মানের পার্থক্য নিয়ে আলোচনা করতে পারেন। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে প্রচুর সংখ্যক শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় রয়েছে, আপনি প্রশ্নকর্তাকে বলতে পারেন যে যুক্তরাষ্ট্রের বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে ডিগ্রি নেওয়া আপনার লক্ষ্যগুলির মধ্যে একটি। উপরন্তু, আপনি আপনার দেশে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কোর্সের কাঠামো, সুবিধা-অসুবিধা, অবকাঠামো, গবেষনা এবং অনুষদের মধ্যকার পার্থক্যগুলি তুলে ধরতে পারেন।

প্রশ্ন: যুক্তরাষ্ট্রে পড়াশোনার ব্যাপারে আপনার পরিক্ল্পনা কী?

টিপ: আপনার ইন্টারভিউয়ারকে বলুন আপনি কোন বিষয়ের উপর অধ্যায়ন করতে চান এবং সে বিষয়ে উচ্চশিক্ষার মাধ্যমে আপনি কিভাবে প্রভাব রাখতে চান। উদাহরণস্বরূপ, আপনি যদি কম্পিউটার সায়েন্সে মেজর করতে চান, তাহলে আপনি কীভাবে প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা এবং শিক্ষার মতো শিল্পগুলিতে প্রভাব ফেলতে চান তা নিয়ে আলোচনা করতে পারেন। আবার আপনি যদি ব্যবসায়িক বিষয়ে ডিগ্রি নিতে চান তাহলে এই প্রোগ্রামগুলি কীভাবে বহুমুখী এবং উচ্চ-বেতনের ক্যারিয়ারের সম্ভাবনা যোগায় সে বিষয়ে বলতে পারেন । আত্মবিশ্বাসের সাথে ভিসা ইন্টারভিউ প্রশ্নের উত্তর দিয়ে, আপনি প্রমাণ করতে পারেন যে আপনি একজন বৈধ আন্তর্জাতিক ছাত্র যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে চান!

প্রশ্ন: আপনি কি এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে গেছেন?

টিপ: আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে থাকেন, তাহলে ভিসা অফিসারকে আপনার পূর্ববর্তী ভ্রমণের কারণগুলি বলুন, যেমন ছুটিতে, প্রশিক্ষণ প্রোগ্রামে যোগদানের জন্য বা চিকিৎসার কারণে৷ আপনি যদি আগে মার্কিন যুক্তরাষ্ট্রে না গিয়ে থাকেন তবে সহজভাবে বলুন যে আপনি এখনও সেখানে ভ্রমণ বা পড়াশোনা করার সুযোগ পাননি।

প্রশ্ন: আপনি কেন এই নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় বেছে নিলেন?

টিপ: আপনার প্রতিক্রিয়ায় বলুন, যে আপনি বিশ্ববিদ্যালয়টি ভালভাবে গবেষণা করেছেন এবং বিশ্ববিদ্যালয়ের পছন্দের বিষয়গুলো তুলে ধরবেন । এছাড়াও বিশ্ববিদ্যালয়, ফ্যাকাল্টি, প্রোগ্রাম, ছাত্র সংগঠন, প্রাক্তন ছাত্র নেটওয়ার্ক এবং আরও অনেক কিছু থেকে আপনি কীভাবে উপকৃত হবেন তা সুন্দর ভাবে ভিসা অফিসারের নিকট তুলে ধরুন । আবার কোন উল্লেখযোগ্য ব্যক্তিরা যদি আপনি এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হন এবং সেটি যদি আপনাকে অনুপ্ররণা জোগায় সেটিও বলুন।

প্রশ্নঃ আপনি কয়টি বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন?

টিপ: আপনি যে সমস্ত বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন সেগুলি দ্বারা আপনি গৃহীত হতে পারেন বা নাও করতে পারেন৷ এই বিষয়ে আপনার ভিসা অফিসারকে সোজাসাপ্টা এবং সৎ উত্তর দিতে ভুলবেন না। উদাহরণস্বরূপ, আপনি যদি ছয়টি ইউনিভার্সিটির জন্য আবেদন করে থাকেন এবং তার মধ্যে শুধুমাত্র একটি থেকে যদি আপনি অফার লেটার পেয়ে থাকেন, তাহলে তাই বলুন। এতে ভিসা অফিসার আপনার সততার প্রশংসা করবে।

প্রশ্নঃ আপনার স্কুল কোথায় অবস্থিত?

পরামর্শ: প্রতিষ্ঠানটি যেখানে অবস্থিত সেই শহর বা শহরটি উল্লেখ করে আপনি সহজভাবে উত্তর দিন । আপনি যদি চান, সেই স্থান সম্পর্কে একটি বা দুটি ঘটনা সংক্ষেপে উল্লেখ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরিকল্পনা করছেন সেটি যদি ডেইটন, ওহাইয়ো তে অবস্থিত তাহলে আপনি বলতে পারেন, এটি “বিমানের জন্মস্থান” হিসাবে পরিচিত, আবার যদি শিকাগোতে অবস্হিত হয়, তাহলে আপনি উল্লেখ করতে পারেন এখানে অগণিত সাংস্কৃতিক বৈচিত্র্যের আকর্ষণ রয়েছে এবং অনেক ফরচুন 500 কোম্পানি রয়েছে। এটি ইন্টারভিউয়ারকে দেখাবে যে আপনি আপনার গবেষণা সম্পূর্ণ ভাবে করেছেন!

আপনার একাডেমিক ইতিহাস এবং অর্জনের রেকর্ড
যদিও আপনি ইতিমধ্যেই একটি মার্কিন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে গৃহীত হয়েছেন, ইন্টারভিউয়ার এখনও জানতে চাইতে পারেন যে আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার পড়াশোনায় সফল হতে সক্ষম কিনা। আপনার ইন্টারভিউয়ার আপনাকে আপনার পরীক্ষার স্কোর, ইংরেজি ভাষার দক্ষতার সনদপত্র এবং পূর্ববর্তী একাডেমিক ট্রান্সক্রিপ্ট শেয়ার করতে বলতে পারেন। আপনি যে প্রতিষ্ঠানে যোগ দিতে চান সেই প্রতিষ্ঠানের একজন ছাত্র হিসেবে আপনি শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম হবেন কিনা তা বুঝতে এই বিষয়গুলো তাদের সাহায্য করবে।

প্রশ্ন: আপনার পরীক্ষার স্কোর কি?

টিপ: আপনার দেওয়া প্রতিটি পরীক্ষার জন্য প্রাপ্ত স্কোরগুলির সনদপত্র তাদের সামনে উপস্থাপন করুন, যেমন TOEFL, IELTS সেইসাথে অন্যান্য পরীক্ষার স্কোর GRE, GMAT, এবং ACT এবং SAT ইত্যাদি উপস্হাপন করতে পারেন।

প্রশ্নঃ আপনি কতটা ভালো ইংরেজি বলতে পারেন?

পরামর্শ: আপনি আপনার ইংরেজি ভাষার দক্ষতা স্বরূপ TOEFL এবং IELTS স্কোর উল্লেখ করতে পারেন, এগুলোর ভালো স্কোর আপনাকে এই দিক থেকে অনেক এগিয়ে রাখতে পারবে। তাছাড়া ভিসা অফিসারকে বলুন যে আপনি যুক্তরাষ্ট্রে একটি আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশ হয়ে আপনার ইংরেজি-ভাষী দক্ষতা আরও উন্নত করার জন্য উন্মুখ হয়ে আছেন।

প্রশ্ন: আপনি আপনার বিভিন্ন একাডেমিক ও অন্যান্য নথি উপস্থাপন করুন ?

টিপ: আপনার পূর্ববর্তী একাডেমিক ট্রান্সক্রিপ্ট, পাসপোর্ট, DS-160 নিশ্চিতকরণ পৃষ্ঠা, স্টুডেন্ট ভিসা আবেদনের অর্থ প্রদানের রসিদ, আপনার ভিসা ছবির একটি অনুলিপি সহ আপনার ভিসা ইন্টারভিউতে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রস্তুত রাখুন। কারণ যখন ভিসা অফিসার একটি নির্দিষ্ট নথির জন্য জিজ্ঞাসা করবেন আপনি যেন সাথে সাথেই তা প্রদর্শন করতে পারেন বা হস্তান্তর করতে পারেন।

আপনার আর্থিক অবস্থার প্রমাণ
আমেরিকার স্টুডেন্ট ভিসা পেতে আর্থিক স্থিতিশীলতা প্রমাণ করা প্রয়োজন। আপনার ভিসা অফিসার দেখতে চাইবেন যে আপনার কাছে একজন আন্তর্জাতিক ছাত্র হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করার এবং আপনার শিক্ষার জন্য অর্থ প্রদানের জন্য যথেষ্ট তহবিল রয়েছে। আপনার আর্থিক পরিকল্পনায় টিউশন ফি, হাউজিং, ডাইনিং, স্বাস্থ্য বীমা এবং পরিবহনের মতো খরচ অন্তর্ভুক্ত করা উচিত। আপনার যদি কোনো স্পন্সর থাকে যিনি আপনার খরচের জন্য সাহায্য করবেন, তাহলে ভিসা অফিসার সম্ভবত আপনি কীভাবে স্পনসরের সাথে সম্পর্কিত তা নিয়ে প্রশ্ন করবেন।

সাধারণ আর্থিক প্রশ্ন এবং উত্তর
ভিসা ইন্টারভিউয়ার আপনার আর্থিক স্থিতিশীলতা সম্পর্কে যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে পারেন তার একটি তালিকা এখানে রয়েছে।

প্রশ্ন: আপনি কীভাবে আপনার উচ্চশিক্ষার অর্থায়নের পরিকল্পনা করছেন?

পরামর্শ: আপনার ইউএস ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার সময় আপনার টিউশন এবং ফি কত খরচ হয় এবং আপনি কীভাবে এই খরচগুলি কভার করার পরিকল্পনা করেন তা তাদেরকে দেখান, মনে রাখবেন, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে কত উপার্জন করতে সক্ষম হবেন তা উল্লেখ করবেন না! পরিবর্তে, ভিসা অফিসারকে এটি বলুন যে একটি ইউএস কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন আপনার দেশে উচ্চ বেতনের চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

প্রশ্ন: কে আপনাকে স্পন্সর করছে?

টিপ: আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করার জন্য একটি স্কলারশিপ পেয়ে থাকেন তবে এটি ইন্টারভিউয়ারের সাথে শেয়ার করুন এবং সমস্ত প্রাসঙ্গিক কাগজপত্র অন্তর্ভুক্ত করুন। যদি আপনার পিতামাতা আপনার পৃষ্ঠপোষক হন, তাদের নাম উল্লেখ করতে ভুলবেন না আর যদি অন্য কেউ আপনাকে স্পনসর করে, তাদের নাম এবং তাদের সাথে আপনার সম্পর্ক উল্লেখ করুন (যেমন, “আমার চাচা, জনাব হাসান চৌধুরী, আমার শিক্ষার জন্য অর্থ প্রদান করছেন।”)।

প্র: আপনাকে যে স্পম্সর করেছে তার পেশা কী?

টিপ: ভিসা অফিসার এই প্রশ্নের মাধ্যমে আপনার স্পনসরের অর্থ এবং তারা সত্যিই যুক্তরাষ্ট্রে আপনার উচ্চ শিক্ষার জন্য অর্থায়ন করতে সক্ষম কিনা তা বুঝতে চাইবে। আপনি ইন্টারভিউয়ের আগে, আপনার স্পনসরের পেশা এবং আয়ের উৎস সম্পর্কে সবকিছু গুছিয়ে বলার জন্য তৈরী করুন। যাতে জিজ্ঞাসা করা হলে আপনি তাদের আয়ের প্রকৃতি এবং অর্থ ব্যয়ের একটি সঠিক রুপরেখা দিতে পারেন।

প্রশ্ন: আপনি কি মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত অবস্থায় কাজ করার পরিকল্পনা করছেন?

টিপ: স্টুডেন্ট ভিসায় একজন ছাত্র হিসাবে, আপনার একাডেমিক মেয়াদ সেশন চলাকালীন আপনি প্রতি সপ্তাহে সর্বোচ্চ 20 ঘন্টা ক্যাম্পাসে খণ্ডকালীন কাজ করতে পারবেন এবং একাডেমিক বিরতির সময় পুরো সময় কাজ করতে পারবেন। আপনি আপনার ইন্টারভিউয়ারকে বলতে পারেন যে আপনি আপনার পড়াশোনায় মনোনিবেশ করতে চান এবং তবে সুযোগ এবং সময় পেলে আপনি ক্যাম্পাসে কাজ করতে চান।

আপনার পোস্ট-গ্রাজুয়েশন পরিকল্পনা
আপনি হয়তো গ্র্যাজুয়েটের পরে যুক্তরাষ্ট্রে থেকে কাজ করতে পারেন। তবে আপনাকে হাইলাইট করতে হবে যে আপনি আপনার ডিগ্রি প্রোগ্রাম শেষ করার পরপরই দেশে ফিরে যেতে চান। আপনি কেন গ্র্যাজুয়েশনের পরেই আপনার দেশে ফিরে যেতে চান সে সম্পর্কে আগে থেকেই কিছু বলার পরিকল্পনা করুন।

সাধারণ পোস্ট-গ্রাজুয়েশন প্রশ্ন এবং উত্তর
এখানে কিছু ইমিগ্রেশন ইন্টারভিউ প্রশ্ন রয়েছে যা আপনাকে আপনার পোস্ট-গ্রাজুয়েশন পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হতে পারে

প্রশ্নঃ আপনি কি পড়াশোনা শেষ করে দেশে ফেরার পরিকল্পনা করছেন?

টিপ: ভিসা অফিসারকে নিশ্চিত করুন যে আপনার দেশের সাথে আপনার দৃঢ় সম্পর্ক রয়েছে, যেমন দেশে আপনার পরিবার, ঘনিষ্ঠ বন্ধু, ব্যবসা এবং সম্পত্তি রয়েছে । ভিসা অফিসারকে বুঝাতে হবে যে আপনার পড়াশুনা শেষ করে দেশে ফেরার জন্য যথাযথ কারন রয়েছে।

প্রশ্ন: মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার কি পরিবার, আত্মীয় বা বন্ধু আছে?

পরামর্শ: এখানে অবশ্যই সৎ উত্তর দিবেন । আপনার যদি কোনো নিকটবর্তী পরিবারের সদস্য বা কোনো আত্মীয় থাকে যারা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাদের সম্পর্কে ভিসা অফিসারকে বলুন। আপনার যদি যুক্তরাষ্ট্রে বসবাসকারী বন্ধু থাকে, আপনি তাদেরও নাম উল্লেখ করতে পারেন।

প্রশ্ন: গ্র্যাজুয়েশনের পরে আপনার চাকরি বা ক্যারিয়ার সম্পর্কে কি চিন্তা – ভাবনা রয়েছে?

টিপ: স্টুডেন্ট ভিসায় একজন আন্তর্জাতিক ছাত্র ও একজন অভিবাসী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন। আপনাকে ভিসা অফিসারকে উল্লেখ করতে হবে যে আপনি আপনার স্নাতক শেষ করার পরে যুক্তরাষ্ট্রে থাকতে চান না এবং কাজ করার জন্য আপনার দেশে ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন। বাড়ি ফেরার পর আপনি কী করবেন তা উল্লেখ করুন।

এই প্রশ্নগুলেই সাধারনত ভিসা ইন্টারভিউয়ের ক্ষেত্রে ব্যাপক ভাবে করা হয়। সময় নিন, ঘাটাঘাটি করুন এবং এই সমস্ত প্রশ্নের উত্তর বাসায় চর্চা করুন এবং প্রত্যেকটির সঠিক উত্তর প্রদানের চেষ্টা করুন। যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত এক মিলিয়নেরও বেশি আন্তর্জাতিক ছাত্র রয়েছে এবং তাদের সবাইকে আপনার মতোই ভিসা ইন্টারভিউয়ের মধ্য দিয়ে যেতে হয়েছিল। শান্ত থাকুন, আপনার নিজের কথায় শিক্ষার্থীদের জন্য আমেরিকান ভিসার প্রশ্নের উত্তর দেওয়ার অভ্যাস করুন এবং আপনার ইন্টারভিউর দিন আপনার কাছে সমস্ত প্রয়োজনীয় উপকরণ রয়েছে তা নিশ্চিত করুন। তাহলেই একটি একটি সুন্দর ইন্টারভিউর মাধ্যমে আপনি আপনার ভিসা নিশ্চিত করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *