বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল সর্বশেষ

আজই শেষ হচ্ছে মেডিকেলের ভর্তি আবেদন প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য অনলাইন আবেদনের সময় শেষ হচ্ছে আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি)। তবে আরও একদিন ফি দেওয়া যাবে। আগের শিক্ষাবর্ষের তুলনায় এবার আবেদন কম পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এবার আবেদনের সময় বৃদ্ধির সম্ভাবনা নেই বলে আগেই জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত শনিবার (২০ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর বলেন, ২৩ জানুয়ারির পর সময় আর বাড়ানো হবে না। কারণ এরপর আরও অনেক প্রক্রিয়া আছে। আবেদন কম পড়লেও কোনও সমস্যা নেই।

এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। এর মধ্যে পাস করেছিলেন ৪৯ হাজার ১৯৫ শিক্ষার্থী।

গত ১১ জানুয়ারি থেকে দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়। এবার ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে।

সরকারি মেডিকেলে ৫ হাজার ৩৮০ জন ভর্তি হতে পারবেন। অনুমোদিত ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৩৪৮ জন। ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (পাস নম্বর) ৪০।

বিদেশি শিক্ষার্থীদের আবেদন গত ৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি মেডিকেল কলেজগুলোয় বিদেশি শিক্ষার্থীদের জন্য ২২১টি আসন সংরক্ষিত (কোটা) রাখা হয়েছে। ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজের ৪৫ শতাংশ হিসেবে দু’হাজার ৫৫১টি আসন বিদেশিদের জন্য সংরক্ষণ করা রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *