কলেজ বার্তা বিদ্যালয় বার্তা

এবারের একুশে বইমেলায় শিক্ষার্থীদের জন্য থাকছে বিশেষ ছাড়

ফেব্রুয়ারির মাসের প্রথম দিন মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২৪’ শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় মেলার উদ্বোধন করবেন। এবারের বইমেলায় শিক্ষার্থীরা বই কেনায় বিশেষ ছাড় পাবেন। বাংলা একাডেমির বিশেষ ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে।

বাংলা একাডেমির মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক (প্রশাসন) কে এম মুজাহিদুল ইসলাম স্বাক্ষরিত বিশেষ ঘোষণায় বলা হয়েছে, মেলার অবকাঠামো ও বিন্যাস কোনো অবস্থাতেই পরিবর্তন করা যাবে না। মেলা প্রাঙ্গণে বিছানো ইট এবং স্থাপিত চেয়ার কোনক্রমেই স্টলের ভিতরে নেওয়া যাবে না।

আরও বলা হয়েছে, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সুপারিশের পরিপ্রেক্ষিতে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদেরকে স্ব স্ব পরিচয়পত্র প্রদর্শনপূর্বক প্রকাশনা প্রতিষ্ঠান নির্ধারিত কমিশনের অতিরিক্ত ৫ শতাংশ কমিশন অর্থাৎ ৩০ শতাংশ কমিশনে বই ক্রয়ের সুবিধা প্রদান করবে।

অমর একুশে গ্রন্থমেলার জন্য বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে প্রস্তুতিমূলক কাজ চলছে জোরেসোরে। সমালোচনা এড়াতে এ বছর মেলার পুরো কাজ একাডেমি একাই করছে। আগের বছরগুলোতে মেলা আয়োজনে কিছু ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি জড়িত ছিল, যা নিয়ে সমালোচনা হয়েছে।

গত মেলা শেষ হওয়ার পরপরই এবারের মেলার প্রস্তুতি শুরু হয় এবং তিন ধাপে কমিটি গঠন করা হয়েছে- প্রস্তুতি পর্বের জন্য কমিটি, উদ্বোধনী অনুষ্ঠানের জন্য কমিটি এবং মাসব্যাপী মেলা পরিচালনার জন্য পৃথক কমিটিসমুহ। সাংস্কৃতিক অনুষ্ঠান ও মাসব্যাপী সেমিনারের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন, সঙ্গীত ও আবৃত্তি প্রতিযোগিতার ব্যবস্থা থাকবে।

আয়োজকরা জানিয়েছেন, ২৩ জানুয়ারি ডিজিটালাইজড লটারি পদ্ধতির মাধ্যমে পুরানো এবং নতুন তালিকাভুক্ত প্রকাশনার জন্য স্টল বরাদ্দ করা হবে। ইতোমধ্যে তালিকাভুক্ত ৬০১টি সংস্থা ছাড়াও প্রায় ৭০টি নতুন প্রকাশনা প্রতিষ্ঠান বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে স্টল বরাদ্দ পেতে আবেদন করেছে। এ পর্যন্ত ২১টি নতুন প্রকাশনা বাছাই করা হয়েছে, বাকিগুলো প্রক্রিয়ায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *