খেলাধুলা

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো নেদারল্যান্ড

গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড অফ সিক্সটিনের ম্যাচে দাপটের সঙ্গে খেললো লুই ফন গালের দল। যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ আট নিশ্চিত করলো ডাচরা। শনিবার রাত ৯টায় খালিফা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ডাচদের হয়ে একটি করে গোল করেন মেম্ফিস ডিপাই, ডেলি ব্লিন্ড ও ডেনজেল ডামফ্রিস। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষে গোলটি করেন হাজি রাইট।

এদিন খেলা শুরুর দুই মিনিটের মধ্যে দারুণ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। পোস্টের সামনে গোলরক্ষককে একা পেয়েছিলেন পুলিসিচ। শটও নেন। দারুণ সেভ করে নেদারল্যান্ডসকে বাঁচিয়ে দেন আন্দ্রিস নোপার্ট। হাফ ছেড়ে বাঁচে ডাচরা।

প্রথমে যুক্তরাষ্ট্র আক্রমণ শুরু করলেও পরের দিকে ম্যাচের রাশ নিজেদের দখলে নিতে শুরু করে নেদারল্যান্ডস। খেলার দশম মিনিটে গোল আদায় করে নেওয়ার পরও যুক্তরাষ্ট্রের রক্ষণে চাপ সৃষ্টি করে খেলতে থাকেন তারা। যদিও বল পজেশনে এগিয়েছিল মার্কিনিরা। ৩৭ শতাংশ বল দখল রেখেছে নেদারল্যান্ডস। আর যুক্তরাষ্ট্রের দখলে বল ছিল খেলার ৬৭ শতাংশ সময়।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের আক্রমণ দারুণ দক্ষতায় রক্ষা করেন নেদারল্যান্ডস গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। ম্যাচের দশম মিনিটে প্রথম গোল করে নেদারল্যান্ডস। মেমফিস ডিপের গোলে এগিয়ে যায় ডাচরা।

চলতি বিশ্বকাপে এটাই ডিপের প্রথম গোল। ডাম্পির অ্যাসিস্ট থেকে গোল করেন ডিপে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোল করে নেদারল্যান্ডস। মাত্র এক মিনিট ছিল ইনজুরি সময়। এসময়ই ব্যবধান বাড়িয়ে নেয় ডাচরা। ড্যালি ব্লিন্ডের গোলে ২-০ ব্যবধানে থেকে বিরতিতে যায় নেদারল্যান্ডস।

দ্বিতীয়ার্ধে অবশ্য খেলায় ফেরার চেষ্টা ভালোই চালিয়েছিল যুক্তরাষ্ট্র। ম্যাচের ৭৬তম মিনিটে দলটির পক্ষে হাজি রাইট একটি গোল পরিশোধ করে খেলা জমিয়ে দেন।

তবে এর ঠিক ৫ মিনিট পর নেদারল্যান্ডস গোল দিয়ে ম্যাচটি ছিনিয়ে নেয়। ৮১তম মিনিটে যুক্তরাষ্ট্রের জালে ডেনজেল ডামফ্রাইস গোল করলে ডাচদের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *