স্বাস্থ্য ও চিকিৎসা

হার্টকে সুস্থ রাখতে যেসব খাবার নিয়মিত গ্রহন করা প্রয়োজন

অপুষ্টিকর খাদ্যাভাস (Food Habits) ও অনিময়িত শরীরচর্চার ফলে দেহে কোলেস্টেরলের মাত্রা (Cholesterol Level) বজায় থাকে না।  হার্টে কোলেস্টেরল জমলে বেড়ে যায় স্ট্রোকের সম্ভাবনাও। হৃদযন্ত্রে ফ্যাট জমা নিয়ন্ত্রণ না করতে পারলে হার্ট অ্যাটাকও (Heart Attack) হতে পারে। এই অবস্থায় ডায়েটে নিয়মিত এই খাবারগুলি রাখলে হার্ট ব্লকেজের (Heart Blockage) মতো সমস্যা এড়ানো যাবে।

লাউ: লাউ মোটা হওয়ার হাত থেকে বাঁচায় ও হার্ট ব্লকেজের মতো সমস্যাকে প্রতিরোধ করে। লাউ সেদ্ধ করে তাতে ধনেগুঁড়ো, হলুদ ও ধনেপাতা মিশিয়ে সপ্তাহে অন্তত দু বার খেলে হার্ট ভালো থাকবে।

দুধ ও আমলকী: দুধের সঙ্গে আমলাচূর্ণ মিশিয়ে নিয়মিত এক গ্লাস খেলে হার্টের সমস্যা দূরীভূত হয়।

রসুন: শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করে রসুন। নিয়মিত রসুন খেলে কোলেস্টেরল লেভেল একেবারে কম থাকে। রোজ জলের সঙ্গে রসুনের এক বা দু কোয়া খেলে খুবই উপকার। রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্ট ব্লকেজের সমস্যা দূর করে।

লেবু জল: রোজ লেবু জল পান করলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর হয়। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্ট ব্লকেজের ঝুঁকি কমায়।

দই: ডায়েটে রোজ টক দই অবশ্যই রাখা উচিত। সকালে বা দুপুরে দই খেলে হার্টের সমস্যা দূর হয়।

দারচিনি: হার্ট ব্লকেজ প্রতিরোধে দারচিনি দারুণ কাজ করে। হৃদযন্ত্রের অন্যান্য সমস্যাও দূর করে দারচিনি। শ্বাসের কষ্ট কমাতেও দারচিনি খুবই উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *