আন্তর্জাতিক

মহাকাশ থেকে বাংলাদেশের ছবি তুললেন বিজ্ঞানীরা

মহাকাশ থেকে বাংলাদেশ ও ভারতকে দেখতে কেমন দেখায়, তার ছবি সামনে আনলেন বিজ্ঞানীরা। ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা সম্প্রতি মহাকাশ থেকে এ ছবি তুলে দেখিয়েছে।

মহাকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, ভারতের পূর্ব দিকের এই অংশে মূলত সবুজের আধিক্য। সেই সঙ্গে নদীর হালকা রেখাও উঁকি মেরেছে ছবিতে।

মহাকাশ থেকে তোলা ছবিটির একেবারে কেন্দ্রে অবস্থান করছে কলকাতা। ২০৬ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত এই শহর ছবিতে ধূসর বর্ণের একটি ছাপ মাত্র। তার ঠিক পাশ দিয়ে যে পথে বয়ে গেছে হুগলি নদী, সাদা একটি রেখার মাধ্যমে ধরা পড়েছে সেই পথও।

কলকাতার ডান দিকে বাংলাদেশের ছবিও ধরা পড়েছে বিজ্ঞানীদের ক্যামেরায়। দেখা গেছে, বাংলাদেশের বেশিরভাগ অংশই সবুজ। সেইসঙ্গে বিভিন্ন রকমের নীল রঙের আঁকিবুঁকি রয়েছে ছবিটিতে। ওই অংশে নদী ও জলাশয়ের আধিক্য। খয়েরি রঙের আভাও দেখা গেছে ছবিতে। চাষের বিস্তীর্ণ ক্ষেত্র ওই রঙে ধরা পড়েছে।

ছবির এক কোণায় দেখা গেছে সুন্দরবনও। ছবির সঙ্গে প্রকাশিত বিবৃতিতে ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা লিখেছে, ‘এটি সুসংরক্ষিত জঙ্গলকে বিশ্ব হেরিটেজের তকমা দিয়েছে ইউনেস্কো। এটি বেঙ্গল টাইগারের আঁতুড়ঘর। এখানে বিশাল ম্যানগ্রোভ জঙ্গল রয়েছে।’

ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার কোপারনিকাস সেন্টিনেল ২ মিশনের মাধ্যমে কলকাতা এবং বাংলাদেশের এই ছবি তোলা হয়েছে। এই মিশনে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি তোলা হয়। পৃথিবীর আকৃতি মহাকাশ থেকে ঠিক কেমন দেখায়, সময়ের সঙ্গে সঙ্গে তা কতটা বদলাচ্ছে তা বোঝার জন্য ছবি তোলে এই মিশনের অধীনে থাকা উপগ্রহগুলো।

সূত্র: ইন্ডিয়া টুডেআনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *