সাজেশন

পঞ্চম শ্রেণি – বাংলা | এই দেশ এই মানুষ

এই দেশ এই মানুষ

৪. প্রশ্ন: ‘দেশ হলো জননীর মতো।’ দেশকে জননীর সঙ্গে তুলনা করা হয়েছে কেন?

উত্তর: মা জননী যেমন আমাদের স্নেহ-মমতা আর ভালোবাসা দিয়ে আগলে রাখেন, দেশও তেমনই তার আলো, বাতাস ও সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। তাই দেশকে জননীর সঙ্গে তুলনা করা হয়েছে। দেশ হলো জননীর মতো। আমরা এ দেশকে অন্তর দিয়ে ভালোবাসব।

৫. প্রশ্ন: ‘ধর্ম যার যার উত্সব যেন সবার’—এ কথার দ্বারা কী বোঝানো হয়েছে?

উত্তর: অনেক বৈচিত্র্যময় বাংলাদেশের জনজীবন। এ দেশে আছে নানা ধরনের উত্সব। মুসলমানদের রয়েছে দুটো ঈদ। ঈদুল ফিতর ও ঈদুল আজহা, হিন্দুদের দুর্গাপূজাসহ আছে নানা উত্সব আর পার্বণ। বৌদ্ধদের আছে বুদ্ধপূর্ণিমা, খ্রিষ্টানদের আছে ইস্টার সানডে আর বড়দিন। এ ছাড়া রয়েছে নানা উত্সব। পয়লা বৈশাখ—নববর্ষের উত্সব। রাখাইনদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উত্সব। প্রতিটি ধর্মের মানুষই স্বাধীনভাবে তাদের ধর্মীয় উত্সব পালন করে থাকে। এক ধর্মের উত্সব-আনন্দ অন্য ধর্মের লোকেরাও উপভোগ করতে পারে। এভাবে এক ধর্মের উত্সব সব ধর্মের উত্সবে পরিণত হয়। তাই বলা হয়েছে, ‘ধর্ম যার যার, উত্সব যেন সবার।’

৬. প্রশ্ন: দেশকে কেন ভালোবাসতে হবে?

উত্তর: দেশ মানে এর মানুষ, জনপদ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র—এই সব। দেশ হলো জননীর মতো। মা যেমন স্নেহ–মমতা ও ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখেন, দেশও তেমনই তার আলো, বাতাস আর সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। তাই মাকে আমরা যেমন ভালোবাসি, দেশকেও তেমনই ভালোবাসতে হবে। দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে উঠবে আমাদের জীবন।

৭. প্রশ্ন: জেলেদের পেশা কী? তাঁরা যদি কাজ না করেন, তাহলে আমাদের কী হতে পারে?

উত্তর: জেলেদের পেশা হলো মাছ ধরা। জেলেরা বাংলাদেশের এক অন্যতম পেশাজীবী। তাঁরা পুকুর, খাল, বিল, নদী ও সাগরে মাছ ধরার কাজ করেন। তাঁরা যদি তাঁদের পেশাগত কাজ না করেন, তাহলে আমাদের মাছের চাহিদা পূরণ হবে না। আমরা নানা রোগে আক্রান্ত হতে পারি। কারণ, মাছ আমাদের অন্যতম পুষ্টিকর খাবার। এটি আমিষজাতীয় খাদ্যের প্রধান উত্স।

খন্দকার আতিক, শিক্ষক, উইল্​স লিট্​ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

সূত্র : প্রথমআলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *