বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

২৮ ডিসেম্বর পর্যন্ত চলবে ঢাবির নন-ফিকশন বইমেলা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদ ও দৈনিক বণিক বার্তার যৌথ আয়োজনে ঢাবিতে তিন দিনব্যাপী সপ্তম নন-ফিকশন বইমেলা শুরু হয়েছে। মেলা চলবে আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকালে ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য বলেন, এ বইমেলায় আসার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা নতুন কী বই আসছে তা জানতে পারছেন। মেলায় শিক্ষক-শিক্ষার্থীরা আসেন। সবাই হয়তো বই কেনেন না। কিন্তু বই কিনুক আর না কিনুক তারা বইয়ের আশপাশে থাকছেন। বই নিয়ে আলোচনা করছেন। বইমেলার পরিসর আরও বড় হোক সেটা আমরা চাই। প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ নন-ফিকশন বইমেলার আয়োজন করায় তিনি বণিক বার্তাকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বই মানুষের চিন্তার জগৎকে প্রসারিত করে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নন-ফিকশন বইমেলার আয়োজন করায় তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই মেলা বিজ্ঞান, প্রযুক্তি, অর্থনীতি, রাজনীতি ও ইতিহাস বিষয়ক গবেষণাধর্মী বই কেনা ও পড়ার প্রতি শিক্ষক ও শিক্ষার্থীদের আগ্রহী করে তুলবে।

সূচনা বক্তব্যে বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ বলেন, শুরুতে আমাদের উদ্দেশ্য ছিল নন-ফিকশন বই নিয়ে একটা বইমেলা করার। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সঙ্গে যৌথভাবে আয়োজন শুরু হয়। আমরা প্রথমে ছোট পরিসরে শুরু করলেও পরে পরিসর বাড়ানোর পরিকল্পনা ছিল। এরই পরিপ্রেক্ষিতে এবার মেলায় নতুন বই এসেছে। এবার সেরা বই নির্বাচন করার পরিকল্পনাও রয়েছে।

শুভেচ্ছা বক্তব্যে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, ২০১৫ সাল থেকে এই বইমেলা চলে আসছে এবং শুরু থেকেই এ মেলার সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে ব্যবসায় শিক্ষা অনুষদ গর্বিত। জ্ঞানের চর্চায় বইয়ের পঠন-পাঠন, বিশেষত নন-ফিকশন বইয়ের চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *