বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

হামলাকারীদের শাস্তির আশ্বাসে চবি শাটল ট্রেন চালানোর সিদ্ধান্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের বাহন শাটল ট্রেনের লোকোমাস্টারের (ট্রেনচালক) ওপর হামলায় জড়িত দুর্বৃত্তদের শাস্তির আওতায় আনার আশ্বাস পাওয়ায় ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত নগরের বটতলী স্টেশনে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে করে রোববার দুপুরের পর থেকে নির্ধারিত শিডিউলে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ট্রেন ছেড়ে যাবে।

জানা গেছে, ঠুনকো বিষয়ে শাটল ট্রেনের রানিং স্টাফদের অপহরণ, নির্যাতন ও মারধর করে বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থী। সর্বশেষ গত বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) একটি দুর্ঘটনাকে কেন্দ্র করে ওইদিন শাটল ট্রেনের লোকোমাস্টারকে মারধর করা হয়। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে ধর্মঘট আহ্বান করেন রানিং স্টাফরা। এতে করে আজ (রোববার) সকাল থেকে শাটল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে, আগে থেকে কোনো ধরনের ঘোষণা ছাড়া হঠাৎ রোববার সকাল থেকে শাটল ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েন ক্যাম্পাসগামী শিক্ষার্থীরা। এদিন সকাল থেকে নগরের বটতলী ও ষোলশহর রেলস্টেশন এলাকায় অবস্থান নেন তারা। এ সময়ে কোনো ট্রেন না পেয়ে অন্য যানবাহনে ক্যাম্পাসের উদ্দেশে রওনা দেন বেশিরভাগ শিক্ষার্থী।

বাংলাদেশ রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে আমাদের লিখিত আশ্বাস দিয়েছে। এজন্য আমরা ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া এখন থেকে শাটল ট্রেনের ইঞ্জিনে রেলওয়ে পুলিশ থাকবে বলে জানিয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, আজ (রোববার) দুপুর ২টা ৫০ এ শাটল ট্রেন ক্যাম্পাসে যাবে। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস ও ভবিষ্যতে নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস পেয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে চবি প্রক্টর ড. নুরুল আজিম সিকদার বলেন, শাটল ট্রেন চালু করতে আমরা রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির নেতাদের সঙ্গে বৈঠক করছি। তারা কিছু দাবি জানিয়েছেন। আমরা সেই আলোকে ব্যবস্থা নিচ্ছি। রোববার দুপুর থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

জানা গেছে, গত ৭ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টায় শাটল ট্রেন বটতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে রওনা দেয়। সেদিন রাত ৯টার দিকে চৌধুরীহাট রেলস্টেশন এলাকায় পৌঁছালে ট্রেনের ছাদে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অন্যান্য লোকজন মিলিয়ে ২০ জনের মতো আহত হন। গাছের ডালের সঙ্গে লেগে এ হতাহতের ঘটনা ঘটে। এরপর চবিতে বিভিন্ন স্থাপনা ও গাড়ি ভাঙচুর করেন কিছু শিক্ষার্থী। এ ঘটনায় গতকাল (শনিবার) হাটহাজারী থানায় দুটি মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *