বিদেশ শিক্ষা স্কলারশিপ

স্নাতক এবং স্নাতকোত্তরে স্কলারশিপের মাধ্যমে অধ্যয়নের সুযোগ দিচ্ছে নেদারল্যান্ড সরকার

আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক এবং স্নাতকোত্তরে স্কলারশিপের মাধ্যমে অধ্যয়নের সুযোগ দিচ্ছে নেদারল্যান্ড সরকার। বাংলাদেশসহ বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১ ফেব্রুয়ারি বা ১ মে ২০২৩।

উত্তর-পশ্চিম ইউরোপের দেশ হল্যান্ড। দেশটি নেদারল্যান্ডস নামে বহুল পরিচিত। এর রাজধানী আমস্টারডাম। জনকল্যাণমূলক এই রাষ্ট্রে সব নাগরিককে বিনামূল্যে বা অত্যন্ত স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা, সরকারি প্রতিষ্ঠানে শিক্ষা, পরিবহণ ও অবকাঠামোগত সুবিধাসহ নানান ধরনের সামাজিক সুবিধা দেয়া হয়। উদ্ভাবনী শিক্ষা ব্যবস্থার জন্য বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত এই দেশটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে অত্যন্ত পছন্দের।

সুযোগ-সুবিধা:

এককালীন ৫,০০০ ইউরো প্রদান করবে ( বাংলাদেশী টাকায় প্রায় ৫ লক্ষ টাকা)। তবে বিশ্ববিদ্যালয়ভেদে এর পরিমাণের ভিন্নতা রয়েছে। স্কলারশিপটি এক বছরের জন্য প্রদান করা হয়।

আবেদনের যোগ্যতা:

• নন-ইউরোপীয়ান দেশের নাগরিক হতে হবে।
• নির্ধািরিত বিশ্ববিদ্যালয়ে স্নাতক বা স্নাতকোত্তর কোর্সে ভর্তি হয়েছেন।
• বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
• ইংরেজি ভাষা দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। বিশ্ববিদ্যালয়ভেদে এর ভিন্নতা রয়েছে।

স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা যেসকল বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের সুযোগ পাবেন:

লিডেন বিশ্ববিদ্যালয়, ইউট্রেখট বিশ্ববিদ্যালয়, গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়, ইরাসমাস ইউনিভার্সিটি রটারডাম, ম্যাসট্রিখট বিশ্ববিদ্যালয়, ভিইউ আমস্টারডাম, রাডবউড বিশ্ববিদ্যালয়, টিলবার্গ বিশ্ববিদ্যালয়, ডেলফ্ট ইউনিভার্সিটি অফ টেকনোলজি, আইন্ডহোভেন ইউনিভার্সিটি অফ টেকনোলজি, টুয়েন্টি বিশ্ববিদ্যালয়, ওয়াগেনিঞ্জেন বিশ্ববিদ্যালয়, প্রোটেস্ট্যান্ট, থিওলজিক্যাল বিশ্ববিদ্যালয়, থিওলজিক্যাল ইউনিভার্সিটি অ্যাপেলডোর্ন এবং ধর্মতাত্ত্বিক বিশ্ববিদ্যালযয়ে বিভিন্ন বিষয়ে পড়াশোনার সুযোগ পাবেন।

আবেদন প্রক্রিয়া: অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *