খেলাধুলা

সৌদির কোচ হলেন ইতালির সাবেক কোচ রবার্তো মানচিনি

এক মাস যেতে না যেতেই ঠিকানা বদলে গেল রবার্তো মানচিনির। ইতালির পর এবার সৌদি আরবের কোচ হয়েছেন মানচিনি। মধ্যপ্রাচ্যের দলটির হয়েও ইতিহাস গড়ার কথা জানিয়েছেন তিনি।

সৌদি আরবের ফুটবল ফেডারেশন (সাফ) গতকাল এক বিবৃতিতে মানচিনির কোচ হওয়ার কথা জানিয়েছে। নতুন দলের দায়িত্ব পেয়ে সামাজিকমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। সৌদিতেও ইতিহাস গড়ার আশাবাদ ব্যক্ত করে টুইটারে এক ভিডিও বার্তায় মানচিনি বলেন, ‘খুবই আনন্দের সঙ্গে জানাচ্ছি যে জাতীয় দলের কোচ হতে সৌদি আরবের ফুটবল ফেডারেশনে যোগ দিচ্ছি। এমন সম্মানজনক দায়িত্ব পেয়ে আনন্দিত ও সম্মানিত বোধ করছি। ইউরোপে আমি ইতিহাস গড়েছি, এবার সৌদিতে ইতিহাস গড়ার পালা। নতুন দেশে ফুটবলের অভিজ্ঞতা নিতে এটা আমার জন্য দারুণ সুযোগ।’

সৌদির সঙ্গে মানচিনির চুক্তির ব্যাপারে সাফ বিস্তারিত কিছু না জানালেও ইতালিয়ান গণমাধ্যমে জানা গেছে, এক অনুষ্ঠানে যোগ দিতে আজ রিয়াদের উদ্দেশে রওনা দেবেন ও ২০২৭ পর্যন্ত চুক্তি করবেন। বছরে ২৫ মিলিয়ন ইউরো পাবেন তিনি, বাংলাদেশি মুদ্রায় তা ২৯৫ কোটি ২০ লাখ টাকা। ৮ সেপ্টেম্বর কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচই সৌদির কোচ হিসেবে তাঁর প্রথম ম্যাচ।

২০১৮ এর বিশ্বকাপ ফুটবলের পর ইতালির দায়িত্ব নিয়েছিলেন মানচিনি। পাঁচ বছর তাঁর অধীনে ইতালি ৬১ ম্যাচ খেলে জিতেছিল ৩৯ ম্যাচ। ১৩ ম্যাচ ড্র করেছিল ও হেরেছিল ৯ ম্যাচ। তাঁর অধীনে ইতালি টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ে। ২০২১ সালে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। তবে কাতার বিশ্বকাপে ইতালি খেলতে না পারায় তাঁর ওপর চাপ বাড়তে থাকে। এরপর এই বছরের ১৩ আগস্ট ইতালির কোচের পদ থেকে পদত্যাগ করেন মানচিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *