বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

সাত কলেজে পছন্দের বিষয় ও কলেজ পেতে ৩৯ হাজার ২৫৮ শিক্ষার্থীর আবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য পছন্দের কলেজ ও বিষয় পেতে ৩৯ হাজার ২৫৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেলে বিষয়টি একটি অনলাইন গনমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা পাশ করেছেন কেবলমাত্র তারাই কলেজ ও বিষয়ের পছন্দক্রম উল্লেখ করে অনলাইনে আবেদন করতে পারছেন। একইসঙ্গে সামনের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে ১ম মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।

তবে আবেদনের সময়সীমা বাড়ানোর কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে এ বছর আবেদন জমা পড়েছিলো ১ লাখ ১ হাজার ২৯টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য ৩টি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *