বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

সাত কলেজের ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (২৪ জুন) বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। এ পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় পাঁচ জন ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু কমিটি সূত্রে জানা গেছে, ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এই ইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ৮৯২টি।

এর আগে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে আসনবিন্যাস প্রকাশিত হয়। আজ শনিবারের এ পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তিতুমীর কলেজের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

ব্যবসায় শিক্ষা ইউনিটের এ পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। উত্তর দান পদ্ধতি প্রশ্নপত্রের নির্দেশাবলি অংশে বর্ণিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১০০টি প্রশ্নে ১০০ নম্বর থাকবে এবং পরীক্ষার জন্য ১ ঘণ্টা সময় নির্ধারিত থাকবে।

এই পরীক্ষার উদ্দেশ্য হবে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অর্জিত জ্ঞান যাচাই করা। উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠ্যক্রমের ভিত্তিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের বণ্টন যথাক্রমে— বাংলা-২০, ইংরেজি-২০, হিসাববিজ্ঞান-২০, ব্যবসায় নীতি ও প্রয়োগ-২০, মার্কেটিং বা ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা (যেকোনো একটি) ২০ নম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *