আন্তর্জাতিক

রাশিয়াকে অস্ত্র দিয়ে সাহায্য করলে তার মূল্য দেওয়ার হুশিয়ারী হোয়াইট হাউজের

চলতি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়া সফরে যেতে পারেন বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা দপ্তর। তারই জেরে উত্তর কোরিয়াকে কড়া বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজ জানিয়েছে, উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক নীতি মেনে চলতে হবে। তারা কখনোই অন্য কোনো রাষ্ট্রের কাছে অস্ত্র বিক্রি করতে পারে না। রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অর্থ নিরাপরাধ ইউক্রেনীয়দের হত্যায় শামিল হওয়া। উত্তর কোরিয়া একাজ করলে তার ফল ভোগ করতে হবে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছেন, উত্তর কোরিয়া এরই মধ্যে বিশ্ব মঞ্চে কোণঠাসা। তাদের কার্যত কোনো বন্ধু নেই। এই পরিস্থিতিতে রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করলে কঠিন মূল্য চোকাতে হবে তাদের।

সুলিভানের বলেন, আমরা যা খবর পেয়েছি, তাতে কিম জং উন মস্কো গিয়ে পুতিনের সঙ্গে দেখা করবেন বলেই জানা গেছে। একাজ করলে তার ফল ভালো হবে না।

মঙ্গলবার রাশিয়াও এবিষয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এবিষয়ে আমাদের কিছু বলার নেই। ক্রেমলিনের বক্তব্য হলো কিমের আসার বিষয়ে তারা এখন পর্যন্ত কোনো খবর পায়নি। তবে খবরটিকে ভুয়া বলে উড়িয়েও দেয়নি তারা।

২০২০ সালে দেশের সীমান্ত বন্ধ করে দিয়েছিলেন কিম। এরপর দেশে কাউকে ঢুকতেও দেননি, নিজেও অন্য কোনো দেশে যাননি। ফলে ২০২০ সালের পর এই প্রথম অন্য দেশে বৈঠক করতে যাবেন কিম। এর আগে ২০১৯ সালে প্রথমবার মস্কো গিয়ে পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন কিম। তার দুই মাস আগে ট্রাম্পের সঙ্গে পরমাণু চুক্তি ভেস্তে গেছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *