লাইফস্টাইল সর্বশেষ

যেভাবে এসি চালালে ঘর হবে দ্রত ঠান্ডা, কমবে বিদ্যুত বিল

তীব্র তাপপ্রবাহে এসি ব্যবহার করে বিদ্যুৎ বিল অনেকটাই বেড়ে গেছে। তারপরও দেখা যায় ঘর ঠিকভাবে ঠান্ডা হচ্ছে না। কিংবা ঘর ঠান্ডা হতে অনেক সময় লেগে যাচ্ছে। ফলে বিদ্যুৎ খরচও বাড়ছে। কত তাপমাত্রায় এসি চালালে ঘর দ্রুত ঠান্ডা করা যায় এবং সেই সঙ্গে বিদ্যুৎ খরচও কম হয় জানেন কি?

এসির বিল যদি নিয়ন্ত্রণে রাখতে হয়, তা হলে অবশ্যই আপনাকে নজরে রাখতে হবে এসি ব্যবহারের তাপমাত্রার দিকে। সে দিকে যদি আপনার স্পষ্ট নজর থাকে, তা হলে এসির বিল থাকবে নিয়ন্ত্রণে। একটি নির্দিষ্ট তাপমাত্রায় থাকলে আপনার বিদ্যুতের খরচ অনেকটা কমবে।

ইনভার্টার এসির খরচ, নন ইনভার্টার এসির খরচের তুলনায় অনেকটা কম। এর ফারাকে এসি চালানোর সামগ্রিক খরচ অনেকটাই হেরফের হয়। একাধিক সংস্থার বিশেষজ্ঞরা এই কথা বলেছেন। তবে তারা তাপমাত্রার বিষয়টিও বেঁধে দিয়েছেন।

এসির গায়ে সাধারণত সাশ্রয়ী তাপমাত্রার উল্লেখ করা থাকে। কোনোটির ক্ষেত্রে সেটি ২৪ ডিগ্রি আবার কোনোটির ক্ষেত্রে সেটি ২৫ ডিগ্রি সেলসিয়াস। এর ফলে, সারা বছরে ৬ থেকে ৭ হাজার টাকা কম খরচ হতে পারে আপনার।

বাইরে গরম পড়লেই তাই খুব কম তাপমাত্রায় এসি চালানোর অভ্যাস আপনাকে ছাড়তে হবে। তাতে আপনার লাভই হবে। এসির নিয়মিত রক্ষণাবেক্ষণ করাও একান্ত জরুরি। নিয়মিত এসি পরিস্কার করা, দরজা-জানলা বন্ধ রাখা একান্তই দরকার।

গরমের মরশুমের আগে ও পরে, একবার করে এসি ক্লিন করে নেওয়া উচিত। তাতে দীর্ঘমেয়াদে লাভ হয়। এসির মধ্যে কোনো দাহ্যবস্তু ব্যবহার না করাই ভালো। সিগারেট খাওয়াও এসির মধ্যে উচিত নয়। এই দিকগুলো খেয়াল রাখলে আপনার এসি ভালো চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *