স্কলারশিপ

ব্লক একাউন্ট কি? কীভাবে ব্লক একাউন্ট খুলবেন

্ব্লক বাংক একাউন্ট নিয়ে আমাদের মনে অনেক প্রশ্ন। মোটামুটি সব গুলো প্রশ্নের উত্তর এই পোষ্টে পেয়ে যাবেন।

ব্লক একাউন্ট নিয়ে বিস্তারিত শুরু করার আগে চলুন জেনে নেই, ব্লক একাউন্ট নিয়ে জার্মান সংবিধানের রুলসটা কি?

জার্মান সংবিধান কি বলছে ব্লক বাংক একাউন্ট নিয়ে ঃ “বর্তমান জার্মান রুলস অনুযায়ী যদি কোন International students নন -ইউরোপীয় (non-EU) অথবা নন-ইউরোপীয় ইকোনমিক এরিয়া (non-EEA) এর বাহিরে থেকে জার্মানিতে পড়াশুনার জন্য অাসতে চাই তাহলে তাকে তার বসবাস করার জন্য একটা Financial Resources (Finanzierungsnacweis) দেখাতে হবে”

যদিও এই রুলসের মধ্যে কোথাও ব্লক অাকাউন্ট এর কথা উল্লেখ নাই তবে Financial resources কথাটা উল্লেখ অাছে। অার Financial resources অাপনি বিভিন্ন ভাবে দেখাতে পারেন। তার মধ্যে একটা অপশন হলো এই ব্লক অাকাউন্ট।

ব্লকড ব্যাংক একাউন্ট কি ?
ব্লকড ব্যাংক একাউন্ট হল এমন একটি ব্যাংক একাউন্ট যা জার্মানির কোন একটি ব্যাংকে আপনার নামে খুলতে হয়। এখানে প্রায় ১০২৩৬ ইউরো (২০২০ সাল এর নতুন ঘোষনা অনুযায়ী) এর মত টাকা জমা করতে হয়। এই টাকাটা আপনি জার্মানিতে গিয়ে মাসে মাসে তুলতে পারবেন। মাসে সর্বোচ্চ প্রায় ৮৫৩ ইউরো এর মত তোলা যায়। কোন কারনে ভিসা না পাওয়া গেলে সম্পূর্ণ টাকা আবার ফেরৎ পাওয়া যায়।

রেসিডেন্ট পারমিটের জন্য আবেদন করার সময় একটি ব্লক করা জার্মান ভিসা অ্যাকাউন্টও একটি প্রয়োজনীয়তা। জার্মান ব্লকড অ্যাকাউন্ট ছাড়া আপনি আপনার বসবাসের অনুমতি পেতে পারবেন না। এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্র, মার্কিন যুক্তরাষ্ট্র, হন্ডুরাস, ইসরায়েল, জাপান এবং নিউজিল্যান্ডের নাগরিকরা।

কিভাবে জার্মান ভিসার জন্য ব্লক করা অ্যাকাউন্ট খুলবেন

জার্মান ভিসা বা রেসিডেন্স পারমিটের জন্য আবেদন করার আগে আপনাকে অবশ্যই আপনার ব্লক করা অ্যাকাউন্ট খুলতে হবে, যা আপনার দেশে করা দরকার। জার্মানিতে একটি ব্লক করা অ্যাকাউন্টের জন্য আবেদন করা আপনার পছন্দের প্রদানকারীর ধরনের উপর নির্ভর করে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে করতে হবে;

১। দূতাবাস বা কনস্যুলেট থেকে আপনাকে কতটা স্থানান্তর করতে হবে তা নিশ্চিত করুন।

কোনো অর্থ স্থানান্তর করার আগে আপনাকে দূতাবাস বা কনস্যুলেটের সাথে নিশ্চিত করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, ন্যূনতম প্রয়োজনীয় পরিমাণ আলাদা হয় না।

২। আপনার পছন্দের প্রদানকারীর সাথে একটি ব্লক করা অ্যাকাউন্ট খুলুন।

মনে রাখবেন যে আপনি যদি ফিনটিবা বা প্রবাসীর মতো মধ্যস্থতাকারীর দ্বারা নিযুক্ত হন তবে আপনি অনলাইনে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, যদি কোনো ব্যাঙ্ক আপনাকে নিয়োগ দেয়, তাহলে আপনাকে অবশ্যই জার্মান দূতাবাসে মেইলের মাধ্যমে আবেদন করতে হবে।

৩। আবেদন প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করুন.

৪। টাকা ট্রান্সফার করুন।

একবার আপনার অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে, আপনি কীভাবে অর্থ স্থানান্তর করতে পারেন তার তথ্য সহ আপনার প্রদানকারী আপনাকে নম্বরটি পাঠাবে। স্থানান্তরটি একটি ব্যাঙ্ক বা কোনও আন্তর্জাতিক অর্থ স্থানান্তর অ্যাপের মাধ্যমে করা যেতে পারে। ট্রান্সফার ডেলিভারি পেতে পাঁচ দিনের কম সময় লাগে না।

৫। ব্যাংক থেকে নিশ্চিতকরণ চিঠি পান।

আপনার স্থানান্তর সম্পূর্ণ করার পরের ধাপে একটি ব্লক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিশ্চিতকরণ নথি আপনার প্রদানকারীর দ্বারা আপনাকে পাঠানো হবে। আপনাকে নথিটি জার্মান দূতাবাসে জমা দিতে হবে।

কোন ব্যাংকে ব্লক একাউন্ট খুলবো?  কোন ব্যাংক এর সার্ভিস কেমন ?

ব্যাংক এর সার্ভিস একটু আন্যতম বিযয়। দেখা গেছে, স্টুডেন্ট ফাইল খোলার আগে একা খুবই ভাল ব্যবহার করছে আর তার পর অন্যরকম। ইস্টার্ন ব্যাংক ধানমন্ডি ব্রাঞ্চ এর নামে এ রকম একটা অভিযোগ গ্রুপে পাওয়া গেছে। সিটি ব্যাংক বনানী ব্রাঞ্চ , কমার্সিয়াল ব্যাংক অফ সিলন্স এর গুলশান ব্রাঞ্চ , এবি ব্যাংক এর ধানমন্ডি ব্রাঞ্চ এর সার্ভিস ও ব্যবহার অনেক ভাল এ রকম মন্তব্য আমাদের গ্রুপ এ পাওয়া গেছে।

বিস্তারিত তথ্য

নিচে কিছু ব্যাংক এর ঠিকানা ও লিঙ্ক দেয়া হল । বিস্তারিত তথ্যের জন্য প্রয়োজনে নিচের কন্টাক্ট এড্রেসে যোগাযোগ করে নিতে পারেন।।


City Bank’s Student Center  https://www.thecitybank.com.bd/Student-File.php

CBL Student Center: Banani
House 28 (2nd Floor)
Road – 11, Block – F, Banani
Dhaka, Bangladesh
PABX: +880(2)9870080, +880(2)9870081, +880(2)9870039 Ext: 114/115
Email: [email protected]

 

 

Commercial Bank of Ceylon
Hadi Mansion, 2 Dilkusha C/A, Dhaka 1000, Bangladesh,
Gulshan Branch
49, Gulshan Avenue,
Dhaka-1212.
Phone# (88 02) 8824275, 8813125
FAX# (88 02)8824147

EBL Student File Services :http://www.ebl.com.bd/home/std_file

Trust Bank Student : http://www.trustbank.com.bd/trust-student-file

Standard Charturd Bank Student File : http://www.standardchartered.com.bd/personal-banking/accounts/services/student-files/en/

IFIC Bank Student File Service : http://www.ificbank.com.bd/student_file.php

Jamuna Bank Student File : http://www.jamunabankbd.com/front/productdetails/6/95

ইউরোপের বিভিন্ন দেশর উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন। উচ্চশিক্ষার জন ব্লক একাউন্ট ও আর্থিক বিষয়ে শিক্ষার্থীদের পরামর্শ ও সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। তাই বিস্তারিত জানতে ও সেবা পেতে মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

তথ্যসূত্র : ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *