বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল সর্বশেষ

বেসরকারী মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত ভৰ্তি নীতিমালা-২০২৩ অনুযায়ী অনলাইনে নির্ধারিত ছকে আবেদন করতে হবে। এ বিজ্ঞপ্তি প্রকাশের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে জটিলতা দেখা দেয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের টেলিটকের মাধ্যমে অনলাইনে (http://dgme.teletalk.com.bd) আবেদন করতে হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কৃতকার্য প্রার্থীরা অনলাইন আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে আবেদন পুরণ করার সময় বিস্তারিত নির্দেশাবলি www.dgme.gov.bd ও www.dghs.gov.bd ভালোভাবে পড়ে, বুঝে, নির্দেশনা অনুযায়ী সতর্কতার সাথে পূরণ করতে হবে। আবেদন ফি ১ হাজার (৯০০+১০০) টাকা শুধু প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

অনলাইন আবেদন শুরুর তারিখ ৬ জুন। ১০ জুনের মধ্যে অনলাইন আবেদন শেষ  করতে হবে। আবেদনের ফি জমাদানের শেষ তারিখ ১১ জুন।প্রাথমিক নির্বাচনের এসএমএস প্রদানের তারিখ ১৩ জুন। ১৮ জুনের মধ্যে প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। দ্বিতীয় নির্বাচনের এসএমএস প্রদানের তারিখ ২০ জুন। দ্বিতীয় নিশ্চায়নের শেষ তারিখ ২৫ জুন। ওয়েবসাইটে তালিকা প্রকাশ করা হবে ২৭ জুন।

বেসরকারি মেডিকেলে ভর্তি শুরু হবে আগামী ৩ জুলাই। ৯ জুলাইয়ের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। আগামী ১০ জুলাই থেকে ক্লাস শুরু হবে। বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ও কোটা নির্ধারনে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত ও অনুমোদিত
‘মেডিকেল/ডেন্টাল কলেজে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা ২০২৩’ প্রযোজ্য হবে।

বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফি প্রযোজ্য হবে। কোনো অবস্থাতেই সরকার কর্তৃক নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা যাবে না। অনলাইন ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট www.mefwd.gov.bd, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dgme.gov.bd, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd ও টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd হতে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *