বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি বন্ধে জোরালো পদক্ষেপ নিতে হবে : ইউজিসি চেয়ারম্যান

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যৌন হয়রানিসহ নানা অনিয়ম বন্ধে জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার কেন্দ্রবিন্দু হওয়ার কথা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সব শিক্ষার্থীর জন্য একটি নিরাপদ স্থান হিসেবে গড়ে তুলতে হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য সেখানে যৌন হয়রানিসহ বিভিন্ন ধরনের নিপীড়নমূলক ঘটনা ঘটছে। যৌন হয়রানিসহ বিশ্ববিদ্যালয়ে সব ধরনের অনিয়ম বন্ধ করতে জোরালো পদক্ষেপ নিতে হবে। সংবেদনশীল ও মানবিক বাংলাদেশ তৈরি করতে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানাবো আমরা।

সোমবার (১৮ মার্চ) ইউজিসিতে অনুষ্ঠিত ‘ভেহিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার’ বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে অটোমেশন এখন বাস্তবতা। এর ফলে সেবা সহজ হবে, নাগরিকের ভোগান্তি কমে আসবে এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে উচ্চশিক্ষা সেবা সহজ কর হবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে পেপারলেস অফিস বাস্তবায়নের দিকেও নজর দিতে হবে।

তিনি বলেন, পরিবহন ব্যবস্থাপনা একটি জটিল বিষয়। ভেহিক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার চালু হলে পরিবহন ব্যবস্থাপনা সহজ হবে। তবে বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার চালু করতে হলে এর প্রায়োগিক দিক ও ব্যবহারকারীর সুবিধাদি বিবেচনা করতে হবে।

ইউজিসির জেনারেল সার্ভিসেস, এস্টেট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (জেএসইই) পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

জেএসইই বিভাগের সহাকরী প্রকৌশলী মো. ইকরামুল ইসলাম অপুর সঞ্চালনায় কর্মশালায় কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক ড. মোহাম্মদ সুলতাম মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদারসহ ২৫ জন কর্মকর্তা অংশ নেন।

সূত্র: জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *